জীবনযাত্রা

অতিরিক্ত ভিটামিন সি খেলে যা হতে পারে

নিউজজি ডেস্ক জানুয়ারী ১১, ২০২১, ১০:৫৮:২৮

  • অতিরিক্ত ভিটামিন সি খেলে যা হতে পারে

ঢাকা: শরীরের রোগ প্রতিরোধের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে গত বছর। করোনাভাইরাস অতিমারী আকার ধারণ করায় আমাদের স্বাস্থ্যের উপর গুরুত্ব নিতে বাধ্য করা হয়েছে।

আমরা সবাই জানি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন বড় ভূমিকা পালন করে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি আমরা ভিটামিন সি এর সাপ্লিমেন্ট খাচ্ছি। তবে আমরা যখন ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পাশপাশি ভিটামন সি সাপ্লিমেন্ট খাচ্ছি তখন তৈরি হবে আরো অনেক সমস্যা।

অন্যান্য কোন খাবারের মত বেশি পরিমাণে ভিটামিন সি খাওয়া শরীরের অনেক সমস্যা তৈরি করতে পারে। মানুষ যখন বেশি খায় বেশি খাওয়ার যে একটা খারাপ দিক আছে সে বিষয়টা ভুলে যায়। শরীরের জন্য ভিটামিন সি কতটা প্রয়োজন সে সম্পর্কে না জানা অতিরিক্ত ওষুধের কারণ হতে পারে।

গবেষণা অনুসারে, প্রতিদিনি ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত উপরে ২ হাজার মিলিগ্রাম। একটি কমলাতে প্রায় ৫০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, সুতরাং দিনে দুইটি কমলা খেলে শরীরে চাহিদা পূরণ হয়েও আরো বেশি হয়।

ভিটামিন সি খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া: বেশি পরিমাণে ভিটামিন সি খেলে শরীরে যে ধরণের সমস্যা দেখা দেয়।

ডায়ারিয়া

পেটে ব্যাথা

বমি বমি ভাব

অনিদ্রা

ভিটামিন সি গ্রহণ যেমন গুরুত্বপূর্ণ তেমনি একটি স্বাস্থ্যকর ডায়েট করাও আপনার জন্য জরুরী যেখানে সব পুষ্টি উপাদান থাকে। ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। মনে রাখবেন, পরিপূরকগুলি কেবলমাত্র পুষ্টির জন্যই তৈরি যা আপনি খাবার থেকে পান না।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers