জীবনযাত্রা

ঈদ রেসিপির কলিজা ভুনা

নিউজজি ডেস্ক জুলাই ২১, ২০২১, ১৭:৩০:৫৫

  • ঈদ রেসিপির কলিজা ভুনা

ঢাকা: কোরবানির ঈদে বিভিন্ন রান্নায় মাংসের দখলটা বেশি থাকাই স্বাভাবিক। তবে এরমধ্যে গৃহিণীরা কেউ কেউ খুব যত্নে সাজান কলিজা ভুনা। আপনারাও যদি এই কলিজা ভুনা রেসিপিটা রপ্ত করতে চান, তবে চলুন জেনে নেয়া যাক। 

উপকরণ

হাফ কেজি কলিজা ( একই সাইজের কেটে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে), দেড় কাপের মতো পেঁয়াজ কুচি, ১চা চামচ জিরা গুঁড়ো, ১চা চামচ ধনিয়া গুঁড়ো, ১চা চামচ হলুদ গুঁড়ো, ১চা চামচ মরিচ গুঁড়ো, স্বাদ মতো লবণ, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ রসুন বাটা, সামান্য এলাচ গুঁড়ো, ২টি এলাচ, ১টুকরা দারুচিনি, ২টি তেজপাতা।

প্রাণালী

কলিজা প্রথমে সমস্ত মসলা দিয়ে মেখে মেরিনেট করে রেখে দিতে হবে। এতে কলিজার রঙ ঠিক থাকবে, কালো হয়ে যাবে না। আর কলিজা রান্না করলে নরমও হবে। হলুদ গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো ও স্বাদ মতো লবণ, দেড় কাপের থেকে কম পেঁয়াজ কুচি, ২ চামচের মতো তেল দিয়ে কলিজার সঙ্গে সমস্ত মসলা একবারে মাখিয়ে ১৫ মিনিটের মতো রেখে দিতে হবে। এবার এলাচ গুঁড়ো দিয়ে কলিজার সঙ্গে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।

একটি প্যানে দুই চামচের মতো তেল দিয়ে তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে একটু নেড়ে দিতে হবে। এবার তেলের মধ্যে মেরিনেট করে রাখা কলিজা দিয়ে দিতে হবে। এভাবে মসলার সঙ্গে মাখিয়ে কলিজা মেরিনেট করে রেখে দেওয়া হলে এটি খেতে মজাদার হয় আর অনেক নরমও হয়ে থাকে। 

কলিজা নেড়ে চেড়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। এর তেল ওপরে উঠে আসলে একটু পর পর নেড়ে দিতে হবে, নাহলে মসলা নিচ থেকে লেগে যাবে। কলিজা কষানো হলে এটা ছোট হয়ে যাবে ও তেল ওপরে উঠে আসবে। এবার, এতে দিতে হবে এক কাপ পরিমাণ পানি এবং সেদ্ধ হওয়ার আগ পর্যন্ত এটা ঢাকনা দিয়ে রাখতে হবে। 

আস্তে আস্তে ঝোল কমে গেলে দেখে নিতে হবে সেদ্ধ হয়েছে কিনা। এভাবে রান্না করে পুরো পানি শুকিয়ে একটু ভুনো ভুনো করতে হবে। আর কলিজা সেদ্ধ করে নরম করে নিতে হবে। এভাবে ৫ থেকে ৬ মিনিট নাড়া চাড়া করে রান্না করলেই তৈরি হয়ে যাবে মজাদার কলিজা ভুনা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers