জীবনযাত্রা

স্তন ক্যান্সার সচেতনতা দিবস ও মাস উপলক্ষে ফ্রি স্ক্রিনিং

নিউজজি প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০২১, ২০:৪৯:৫৬

  • স্তন ক্যান্সার সচেতনতা দিবস ও মাস উপলক্ষে ফ্রি স্ক্রিনিং

ঢাকা: ৯ম বারের মতো পালিত হবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। আগামী ১০ অক্টোবর দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘স্ক্রিনিং জীবন বাঁচায়’। 

এ বছর স্তন ক্যান্সার নিয়ে সচেতনতার পাশাপাশি নারীদের স্ক্রিনিংয়ের আওতায় আনার উদ্যোগ নিয়েছে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট। সহযোগিতায় থাকছে- বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম ও আন্তর্জাতিক রোটারি জেলা- ৩২৮১। 

আগামী ১ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত স্তন ক্যান্সার স্ক্রিনিংয়ের একটি সাহসী কর্মসূচি হাতে নিয়েছে কমিউনিটি অনকোলজি সেন্টার। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত সংস্থাটির কার্যালয়ে (৭/৯, ব্লক-বি, লালমাটিয়া, ঢাকা) এই স্ক্রিনিং অনুষ্ঠিত হবে।

এ কর্মসূচিতে যা যা থাকছে-

• প্রশিক্ষণপ্রাপ্ত নারী চিকিৎসক দিয়ে স্তন পরীক্ষা (ফ্রি)।

• বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ (ফ্রি)। 

• আল্ট্রাসনোগ্রাম, ম্যামোগ্রামসহ প্রয়োজনীয় পরীক্ষা- সবার জন্য অর্ধেক খরচে (মেডিনোভার সৌজন্যে)। 

• অসচ্ছল নারীদের বিনামূল্যে এই পরীক্ষাগুলো করানো হবে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট, রোগীকল্যাণ তহবিলের সহযোগিতায়। 

• এই কর্মসূচিতে সনাক্ত স্তন ক্যান্সার রোগীদের চিকিৎসায় সাধ্যমত সহযোগিতা করা হবে।  

স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এই কর্মসূচির সার্বিক তত্তাবধান করছেন।

আসছে ২১ সেপ্টেম্বর থেকে এই কর্মসূচির নিবন্ধন শুরু হবে। এতে ৩০ থেকে ৬০ বছরের নারীদের অগ্রাধিকার দেয়া হবে। তবে, সমস্যা মনে করলে কম বয়সী নারীরাও নিবন্ধন করতে পারবেন। 

নিবন্ধন করা যাবে নীচের ওয়েব সাইটে- www.communityoncologybd.org/www.breastcancerforumbd.org এবং ফেসবুক পেজ- Community Oncology Centre Trust (@coctrust) Bangladesh Breast Cancer Awareness Forum (@bbcaf.bd)- এ ।  অথবা, নিবন্ধনের জন্য নাম, বয়স, ঠিকানা, ফোন/মোবাইল নাম্বার, ইমেইল (যদি থাকে) লিখে এসএমএস করতে হবে ০১৯৭৭-৫৯১৯০৭ নাম্বারে।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ