জীবনযাত্রা

চুল পড়া রোধে মেথি

নিউজজি ডেস্ক জানুয়ারী ১৮, ২০২২, ১১:২১:০৩

  • চুল পড়া রোধে মেথি

ঢাকা: চুল পড়া রোধে মেথি অনেক কার্যকরী ভূমিকা পালন করে। মেথিতে ফলিক এসিড, ভিটামিন-এ, ভিটামিন-কে, ভিটামিন-সি, এবং অনেক বড় একটা সোর্স হল মিনারেলের। বিশ্বজুড়েই নারী-পুরুষের চুল পড়া একটি সাধারণ সমস্যা। চিকিৎসকদের মতে দিনে ৫০ থেকে ১০০টি চুল পড়া তেমন কোনো সমস্যা নয়। কারণ চুল যেমন পড়ে তেমনি আবার গজায়ও। কিন্তু অযত্ন, অবহেলা কিংবা অপুষ্টির অভাবে চুল পড়তে শুরু করলে সেটাকে বড় সমস্যা হিসেবেই চিহ্নিত করেন চিকিত্সকরা। এ জন্য সুষম খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত চুলের যত্ন নিতে হবে। চুলের যত্নে মেথি দারুণ উপকার দেয়।

♦ অল্প মেথি বীজ একগ্লাস পানিতে রাতে ভিজিয়ে রাখুন। পরদিন বীজগুলো বেটে পেস্ট বানিয়ে নিন। পেস্টটি ভালো করে মাথায় লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি মাথায় লাগালে চুল পড়া কমে আসবে। সেই সঙ্গে চুলের পুষ্টিগুণও বাড়বে।

♦ ৫০ গ্রাম মেথি একগ্লাস পানিতে রাতে ভিজিয়ে রেখে সকালে পানিটুকু ছেঁকে নিন। এ থেকে একগ্লাস পানি খালি পেটে পান করুন। মেথিতে থাকা প্রোটিন ও নিকোটিনিক এসিড চুলকে ভেতর থেকে পুষ্টি জোগায় এবং চুল মজবুত করে।

♦ অবশিষ্ট পানি মাথার ত্বক ও চুলের গোড়া থেকে আগা পর্যন্ত স্প্রে করুন। আঙুলের ডগার সাহায্যে পুরো মাথা কিছুক্ষণ ম্যাসাজ করুন। এক ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন।

♦ খুশকির কারণেও অনেক সময় চুল পড়ার সমস্যা বেড়ে যায়। মেথি চুলের খুশকি দূর করতেও সাহায্য করে। ২-৩ চা চামচ মেথি ১ কাপ পানিতে রাতে ভিজিয়ে রাখুন। সকালে সামান্য পানিসহ মেথি ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন। ২-৩ চা চামচ টক দই মিশিয়ে নিন। প্যাকটি মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে নিন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

♦ ১ টেবিল চামচ মেথি এবং ১ চা চামচ সরিষা দানা গুঁড়া করে নিন। ৩ টেবিল চামচ কুসুম গরম পানিতে মিশ্রণটি ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটা মাথার ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

♦ ৩ টেবিল চামচ মেথি ১ কাপ পানিতে রাতে ভিজিয়ে সকালে পানিটুকু ছেঁকে নিন। চুল শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। এটা চুলকে কন্ডিশন করে এবং চুলে ময়েশ্চারাইজিংয়ের কাজ করে। চুল নরম, সিল্কি এবং চকচকে করে তোলে। এতে চুল পড়ার হার অনেক কমে।

একনজরে মেথির গুণাগুণ

► চুলের গোড়া মজবুত করে।

► মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

► নতুন চুল গজাতে সাহায্য করে।

► চুল পড়া রোধ করে।

► চুলের আগা ফাটা দূর করে।

► খুশকি দূর করে।

► অকালে চুল পেকে যাওয়া থেকে রক্ষা করে।

► মাথার ত্বকের সংক্রমণ দূর করে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন