জীবনযাত্রা
  >
স্বাস্থ্য

হাতে হাত রাখলে কমে যাবে ব্যথা

নিউজজি ডেস্ক ৩ জুলাই , ২০১৯, ১৬:৩৮:১৫

  • হাতে হাত রাখলে কমে যাবে ব্যথা

ঢাকা: ভালোবেসে প্রিয় মানুষটির হাত ধরতে কে না চায়! প্রিয়জনের হাতে হাত রাখলে ভালোবাসার পরিমাণটা বেড়ে যায় অনেকগুণ। তবে সম্প্রতি এক গবেষণায় প্রকাশ পেয়েছে এক চমকপ্রদ তথ্য। গবেষণায় বলা হয়েছে যারা ভালোবাসা নিয়ে প্রিয়জনের হাতে হাত রাখে নিয়মিত তাদের সুস্থ থাকার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

কয়েক হাজার দম্পতির ওপর পরীক্ষা চালিয়ে এমনি ফল প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একদল গবেষক। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ওই গবেষকদের সমীক্ষা থেকে জানা যায়, ভালোবাসার সাথে সঙ্গীর হাত ধরলে তাতে অনেক কথাই বলা হয়ে যায় না বলে। প্রায় ৭৫ শতাংশ লোক তার প্রিয় মানুষটির হাত ধরলেই তার চাহিদা এবং অব্যক্ত কথা বুঝতে পারেন। আর বাকিরা অল্প ইশারাতেই বুঝতে পারেন তা।

গবেষণাটির নেতৃত্ব দেন ম্যাথু হার্টেনস্টেন। তিনি জানান, মানসিক বোঝাপড়া বা পারস্পরিক সম্পর্কের গাঢ়তা ছাড়াও ছোট এই কাজটির অনেক বড় গুণ রয়েছে। এটি হরমোন অক্সিটোসিন ক্ষরণে সাহায্য করে। অল্প এই উষ্ণতাই পরস্পরের প্রতি সহমর্মী হয়ে ওঠা এবং বিশ্বাস অর্জনের প্রতি ঝোঁক বাড়িয়ে তোলে।

অন্য আরেকটি গবেষণাতেও উঠে এসেছে একই রকম তথ্য। কলোরাডো বোল্ডার ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গেছে, ভালোবাসার সাথে হাত ধরলে মানসিক চাপ কমে স্বস্তি মিলে। সেই সাথে শারীরিক নানা ব্যথাও কমে যায় অনেকখানি।

এই গবেষণা থেকে জানা গেছে, দিনে ৫ থেকে ১০ মিনিট সঙ্গীর হাত ধরে থাকেন এমন মানুষদের শারীরিক ব্যথায় ভোগার সম্ভাবনা ৬৫ ভাগ কমে যায়। এই গবেষণাটিও করা হয়েছে ১২০০ দম্পতির ওপর। সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers