জীবনযাত্রা
  >
স্বাস্থ্য

অন্তঃসত্ত্বা অবস্থায় করোনাভাইরাসের টিকা নেওয়া কতটা নিরাপদ?

নিউজজি ডেস্ক ২৯ মার্চ , ২০২১, ১৭:০৭:৪৮

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনার প্রভাব বেড়েই চলেছে। সংক্রমণ কমাতে করোনাভাইরাসের টিকার প্রয়োগও শুরু হয়েছে। নির্দেশনা অনুযায়ী, প্রাপ্তবয়স্করা এরইমধ্যে টিকার আওতায় এসেছেন। আরও অনেকে টিকা নেওয়ার অপেক্ষায় রয়েছেন। তবে প্রশ্ন থাকে, এদের মধ্যে অন্তঃসত্ত্বা অবস্থায় করোনাভাইরাসের টিকা নেওয়া কতটা নিরাপদ? নবজাতকের শরীরেই কী প্রভাব পড়বে?

ভারতের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং হার্ভার্ডের হাসপাতালের গবেষকরা এ বিষয়ে গবেষণা চালান। গবেষণা শেষে তারা জানান, টিকা দেয়ার পরে মায়ের বুকের দুধে কোভিড-১৯ এর অ্যান্টিবডি পাওয়া গেছে। এর ফলে অন্তঃসত্ত্বা নারী এবং বুকের দুধ পান করার এমন নারীদের জন্য করোনার টিকার সুপারিশ করা হয়েছে। এই দুই শ্রেণির নারীদের টিকা নেয়ার ফলে নিরাপত্তা ও কার্যকারিতা নিয়ে প্রাথমিকভাবে যে তথ্য মিলছে তা আশাব্যাঞ্জক। প্রথমদিকে রক্তপ্রবাহের মধ্যে যে স্পাইক প্রোটিন তৈরি হয় তা প্লাসেন্টা-বাইন্ডিং প্রোটিনের ওপর প্রভাব ফেলবে। এর ফলে নারীর গর্ভধারণে সমস্যা দেখা দেবে অথবা উর্বরা শক্তি নষ্ট হবে বলে মনে করা হয়। কিন্তু দ্রুততার সঙ্গে সেই ধারণাকে ভুল বলে মনে করা হচ্ছে। যেসব অন্তঃসত্ত্বা স্বাস্থ্যকর্মী বা নার্স এই টিকা নিয়েছিলেন তারা এই টিকা নেয়ার সুপারিশ করছেন।

ওই গবেষণায় ১৩১ জন নারীকে বাছাই করা হয়। এদের মধ্যে ৮৪ জন ছিলেন অন্তঃসত্ত্বা এবং ৩১ জন নারী সদ্য সন্তানের জন্ম দেন। আরও ১৬  জন সাধারণ নারীকে বেছে নেওয়া হয় গবেষণায়।তাদের প্রত্যেককে ফাইজার-বায়োনটেক অথবা মডার্না ভ্যাকসিন দেওয়া হয়। দেখা যায়, তিন ধরনের নারীদের শরীরেই একই পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে। এমনকি তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়াও হয়নি।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত তিনটি টিকার অনুমোদন দেয়া হয়েছে। তা হলো ফাইজার, মডার্না এবং অক্সফোর্ড/এস্টাজেনেকার টিকা। তবে এর মধ্যে কোনোটিই এখন পর্যন্ত বাচ্চাদের নেয়ার জন্য অনুমোদন দেয়া হয়নি। কিছুদিনের মধ্যে অনুমোদন দেয়া হতে পারে। বাচ্চারাও করোনা ভাইরাস সংক্রমণে অসুস্থ হওয়ার ঝুঁকিতে আছে।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers