অন্যান্য
  >
করোনাভাইরাস

আজ আবারও বেড়েছে মৃত্যু ও শনাক্ত

নিউজজি প্রতিবেদক ২৩ ফেব্রুয়ারি , ২০২১, ১৬:০৫:৫৩

  • ছবি: ফাইল

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৩৭৪ জন। এছাড়া, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩৯৯ জন। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্ত হলো ৫ লাখ ৪৪ হাজার ১১৬ জন।

গতকালও ৭ জনের মৃত্যু হয়েছিল। নতুন করে ৩৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮২৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৮৮৭ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৪ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৭টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬৮টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৬৯৮টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭৪৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ লাখ ৭১ হাজার ৫২৪টি।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার তিন দশমিক ১৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫৮ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ১৮ জনের মধ্যে ১০ জন পুরুষ, ৮ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন। চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে দুজন করে ৪ জন। এছাড়া, খুলনা ও রংপুর বিভাগে একজন করে দুজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ১৬ জন। বাড়িতে দুজন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৮ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ২৬৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৯০ হাজার ৩৫৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৯০৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers