অন্যান্য
  >
করোনাভাইরাস

দুই ডোজ টিকা হারাতে পারছে না ডেল্টাকে!

নিউজজি ডেস্ক ২৬ জুলাই , ২০২১, ২৩:৫৬:১৮

  • দুই ডোজ টিকা হারাতে পারছে না ডেল্টাকে!

ঢাকা: দুই ডোজ টিকা করোনা ভাইরাসের অতি সংক্রামক ডেল্টার বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম, এমন ধারণা থেকে ধীরে ধীরে সরে আসছেন গবেষকরা। তারা বলেছেন, সম্পূর্ণ টিকাকরণের পরও ডেল্টা ধরনে আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে নতুন করে ভাবতে হবে।

তবে, বিশ্বের শীর্ষ দশ কোভিড-১৯ বিশেষজ্ঞ বলেছেন, দুই ডোজ টিকা করোনার তীব্র সংক্রমণ ঠেকানোর পাশাপাশি  হাসপাতালে ভর্তির ঝুঁকিও কমিয়ে দিচ্ছে। আর যারা এখনো টিকা নেয়নি তাদের মধ্যেই ডেল্টা সবচেয়ে বেশি সংক্রমিত হচ্ছে। 

তারা বলছেন, এখন পর্যন্ত করোনা ভাইরাসের যতগুলো ধরন বিশ্বে প্রাধান্য বিস্তার করেছে, তার মধ্যে ডেল্টা ধারে কাছেও অন্য ধরনগুলো ছিলো না। এটি এতোটাই অতি সংক্রামক যে, বিধি-নিষেধ তুলে বিশ্বের বিভিন্ন দেশেও এটি মারাত্মক আকারে ছড়াচ্ছে।

গেল অক্টোবরে ভারতে প্রথম খোঁজ মেলে ডেল্টা ধরন। পরে এটিকে বিশ্ব উদ্বেগ হিসাবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ধরন নিয়ে উদ্বেগে বড় কারণ হলো এটি সংক্রমিত হলে মানুষ দ্রুত অসুস্থ হয়ে পড়ে এবং একজন থেকে আরেকজনের মধ্যে দ্রুত ছড়িয়ে যায়।  

বিশ্বের শীর্ষ দশ ভাইরোলোজিস্ট ও সংক্রমক ব্যাধি বিশেষজ্ঞ জানান, এখন সবচেয়ে মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে সম্পূর্ণ টিকাকরণের পরও ডেল্টায় সংক্রমিত হবার বিষয়টি। আগের আলফা ধরনের চাইতে ডেল্টা অধিক সংখ্যায় দুই ডোজ টিকা নেয়া মানুষের মধ্যে সংক্রামিত হচ্ছে। এ ধরনের সংক্রমণ ভাইরাসটির বিস্তারকে সহজ করে দিচ্ছে।

ব্রিটেনের শীর্ষ অণুজীব বিজ্ঞানী শ্যারন পিকক বলেন, এখন সবচেয়ে বড় ঝুঁকির নাম হচ্ছে ডেল্টা ধরন। কারণ এটির সংক্রমক ক্ষমতা দ্রুত এবং সবচেয়ে শক্তিশালী।

সম্প্রতি সিঙ্গাপুর সরকার জানিয়েছে, এখন যারা করোনায় সংক্রমিত হচ্ছে তাদের তিন ভাগের এক ভাগের দুই ডোজ টিকা নেয়। প্রায় একই তথ্য জানিয়েছে ইসরাইল। বলেছে, হাসপাতালে ভর্তি হওয়া ৬০ ভাগ রোগীর দুই ডোজ টিকা নেয়া আছে। তবে কারো অবস্থাই গুরুতর নয় বলে জানিয়েছে এই দুই দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ। 

দ্রুত গতিতে টিকাদান কর্মসূচি এগিয়ে নেয়ার পরও আমেরিকাতে আবারো করোনার সংক্রমণ বাড়ছে। তবে কর্তৃপক্ষ জানিয়েছে হাসপাতালে ভর্তি হওয়া ৯৭ রোগী কোন টিকা নেয়নি।

চীনা গবেষকরা দাবি করেছেন, উহানে প্রথম যে করোনা ভাইরাস পাওয়া গিয়েছিলো তার চাইতে ডেল্টা ধরন মানবদেহে এক হাজার গুণ বেশি বৃদ্ধি পায়। এই বৃদ্ধি এতো দ্রুত যে, সংক্রমিত ব্যক্তি বোঝার আগেই সেটি অন্যের দেহে ছড়িয়ে পরে। 

তবে মার্কিন বিজ্ঞানীরা দাবি করেছেন, ডেল্টার আয়ু অল্প হলেও, এটি মানবদেহে খুব দ্রুত বাড়ে। এ কারণেই আক্রান্ত ব্যক্তি দ্রুত অসুস্থ হয়ে পড়ছেন। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers