অন্যান্য
  >
করোনাভাইরাস

যুক্তরাষ্ট্র থেকে এলো আরো ২৩ লাখ ডোজ ফাইজারের টিকা

নিউজজি প্রতিবেদক ১৫ জানুয়ারি , ২০২২, ০০:০৭:৫৫

  • যুক্তরাষ্ট্র থেকে এলো আরো ২৩ লাখ ডোজ ফাইজারের টিকা

ঢাকা : কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে আরো ২৩ লাখ ডোজ ফাইজারের টিকা ঢাকায় পৌঁছেছে। টিকার এই চালান শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে ঢাকায় এসে পৌঁছায়। বিমানবন্দরে টিকার চালান গ্রহণ করেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। শিক্ষার্থীদের এই টিকা দেয়া হবে।

এর আগে টিকা আসার বিষটি গণমাধ্যমকে নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শামসুল হক।

তিনি বলেন, ফাইজারের আরও ২৩ লাখ টিকা আজ রাত সাড়ে ৯টায় একটি বিশেষ বিমানে ঢাকা আসছে। তিনি বলেন, ‘বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা প্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে গড়ে তোলা প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় বাংলাদেশে ফাইজারের আরো ২৩ লাখ টিকা পেল।

সচিব জানান, বিমানবন্দর থেকে এই টিকা মহাখালীর কেন্দ্রীয় আইপিআইয়ের ওয়্যার হাউসে রাখা হবে। এই টিকা শিক্ষার্থীদের দেয়া হবে। এর আগে গত নভেম্বরে যুক্তরাষ্ট্র ফাইজারের আরও ১৮ লাখ ডোজ টিকা দিয়েছে বাংলাদেশকে। আমেরিকা সর্বশেষ চালানসহ বাংলাদেশকে মোট ১ কোটি ৯১ লাখ ডোজ টিকা দিয়েছে।

কোভিড মোকাবিলায় নেতৃত্ব দিতে ২০২২ নাগাদ বিশ্বব্যাপী বিনামূল্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রদানে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অঙ্গীকারের অংশ হিসেবে ফাইজারের এই ভ্যাকসিন দেয়া হচ্ছে।

ভ্যাকসিন দান ও সহায়তা ছাড়াও যুক্তরাষ্ট্র সরকার কোভিড-১৯ সম্পর্কিত সহায়তা হিসেবে ১২ কোটি ১০ লাখ ডলারের বেশি সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী ভ্যাকসিন সুবিধার সমতার জন্য কোভ্যাক্স কার্যক্রমের সমর্থনে ৪০০ কোটি ডলার দান করেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ