অন্যান্য
  >
নারী দিবস

নারী দিবসের কথা জানেন না অনেক নারী শ্রমিক

নিউজজি ডেস্ক ৮ মার্চ , ২০২০, ১২:০১:৫২

  • নারী দিবসের কথা জানেন না অনেক নারী শ্রমিক

ঢাকা : সারাবিশ্বের মতো বাংলাদেশে নানা আয়োজনে নারী দিবস পালিত হলেও পোশাক খাতের অনেক নারী শ্রমিকই জানেন না দিবসটির কথা। যদিও এ খাতেই কাজ করেন সবচেয়ে বেশি নারী শ্রমিক। দিবসটি নিয়ে তাদের মধ্যে নেই বিশেষ কোন প্রতিক্রিয়াও। পোশাক কারখানাগুলোয় এই দিনে থাকুক বিশেষ আয়োজন, এমনই দাবি এই খাতের নেতৃবৃন্দের।

পোশাক শ্রমিক জোসনা। আশুলিয়ার গাজীরচট ফকিরবাড়ি মোড় এলাকায় একটি তৈরী পোশাক কারখানায় সুইং অপারেটর হিসেবে কাজ করেন। খুব ভোরে সংসারের কাজ সেরে কর্মস্থলে ছুটে যান জোসনা। এরপর সারদিন কারখানায় কাজের পর সন্ধ্যায় বাসায় ফিরে আবারও সংসারের কাজ। এমন চিত্র তার নিত্যদিনের।

শুধু জোসনা নয়, এমন বাস্তবতা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রায় ৩০ লাখ নারী শ্রমিকের অনেকেরই। এই বিপুল সংখ্যক নারী প্রতিদিন অক্লান্ত পরিশ্রম করে এগিয়ে নিয়ে যাচ্ছেন দেশের পোশাক খাতকে। সেই সাথে নিজেদের সংসারেও এনেছেন আর্থিক স্বচ্ছলতা। অথচ তাদের অনেকেই জানেন না নারী দিবস সম্পর্কে। দিবসটিকে নিয়ে তাদের মধ্যে নেই কোন প্রতিক্রিয়াও। তবে নারী-পুরুষের মধ্যে বেতন বৈষম্য কমানোর দাবি জানালেন তারা।  

এদিকে, পোশাক কারখানাগুলোতে নারী দিবস পালিত না হওয়ায় ক্ষোভ জানালেন শ্রমিক নেতারা। তাদের দাবি এদিনে পোশাক কারখানার নারী শ্রমিকদের জন্য যেন সাধারণ ছুটি ঘোষণা করা হয়। নারীর প্রতি শ্রদ্ধাবোধ থেকে পোশাক কারখানাগুলোতে প্রতি বছর নারী দিবস উদযাপনের ব্যবস্থা করা হবে, এমনটাই প্রত্যাশা তাদের।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers