অন্যান্য
  >
বিশ্বকাপ

ভারতকে পেলেই গর্জে ওঠেন মোস্তাফিজ

শামীম চৌধুরী, বার্মিংহাম থেকে ২ জুলাই , ২০১৯, ২০:২২:৩১

  • আফগানিস্তানের বিপক্ষে পেয়েছেন ৫ উইকেট সাকিব। ভারতের বিপক্ষে পেলেন ৫ উইকেট মোস্তাফিজ।মোস্তাফিজকে তাই সাকিবের অভিনন্দন। ছবি-ক্রিকইনফো

নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ড সফরে খুঁজে পাওয়া যায়নি চেনা মোস্তাফিজকে। তা নিয়ে উঠেছে প্রশ্নও। প্রশ্নকারিদের উদ্দেশ্যে জবাবটাও তৈরি রেখেছেন বোলিং গুরু কোর্টনি ওয়ালশ। ৯০ পার্সেন্ট ফিট মোস্তাফিজকে পেলেই ট্রাম্পর্কাড এই কাটার মাস্টার। জানিয়ে রেখেছিলেন তা। 

দক্ষিন আফ্রিকা,ওয়েস্ট ইন্ডিজ-এই দুই প্রতিপক্ষের বিপক্ষে ৩টি করে ( ৩/৬৭ও ৩/৫৯) উইকেট শিকারে ও তৃপ্তির ঢেকুর তুলতে পারেননি মোস্তাফিজ। ভারতের বিপক্ষে ম্যাচের জন্য রেখেছিলেন আসল অস্ত্র জমা। সেই অস্ত্রই প্রয়োগ করেছেন মঙ্গলবার এজবাস্টনে।

২ বছর আগে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে এই বার্মিংহামে ভারতের বিপক্ষে উইকেটহীন কাটানোর কস্টটা বাড়িয়েছে অমিতব্যয়ী বোলিং।  ওভারপ্রতি ৮.৮৩ খরচার সেই  অতীতটাও তাতিয়ে দিয়েছে মোস্তাফিজকে।  

৪ বছর আগে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ৫ উইকেটে চিনিয়েছেন জাত মোস্তাফিজ।৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ এ হারিয়ে দেয়ার নায়ক মোস্তাফিজ ১৩ উইকেট শিকারে করেছেন রেকর্ড। ৪ বছর আগের সেই অতীতটাই মঙ্গলবার মনে করিয়ে দিতে চেয়েছেন এই কাটার মাস্টার। প্রথম স্পেলটি তার উইকেট শুন্য (৫-০-৩৩-০)। পরের ২টি স্পেলে চেনা মোস্তাফিজই হাজির ! 

 ১ ওভারের দ্বিতীয় স্পেলে (১-০-১-২) কোহলি (২৬),পান্ডিয়া (০)কে দিয়েছেন ফিরিয়ে ! তৃতীয় স্পেলটা (৩-০-৩-২)। বিশ্বকাপ ইতিহাসে ৫ উইকেটের ইনিংসে বাংলাদেশের প্রথম বোলার সকিব। আফগানিস্তানের বিপক্ষে সাউদাম্পটনে (৫/২৯) সাকিবের সেই ইতিহাস রচনার পর ভারতের বিপক্ষে বিগ ম্যাচে মোস্তাফিজ ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপে দেখেছেন ৫ উইকেটের মুখ (৫/৫৯)। তৃতীয় স্পেলটি এক কথায় অসাধারন। এই স্পেলে স্লোয়ার অফ কাটারে দিয়েছেন ফিরিয়ে কার্তিককে (৮)।

শেষ ওভারে প্রথম ২ বল ডট করে চাপের মুখে পড়ে শর্ট বলে ধোনি দিয়েছেন ক্যাচ (৩৫)। ৫ম বলটি ওয়াইড ডেলিভারী করেও হেসেছেন মোস্তাফিজ রান আউটের আনন্দে। মুশফিকুরের থ্রো থেকে নন স্ট্রাইক এন্ডে ভুবনেশ্বরকে রান আউটের ফাঁদে ফেলে দিয়েছেন। শেষ ডেলিভারিতে সামীকে করেছেন বোল্ড ! ভারতের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ২ ইনিংসে নামতাগুনে ৫ টি করে উইকেটের অতীত থেকে টনিক নিয়ে ৪ বছর পর সেই চেহারায় হাজির মোস্তাফিজ তৃতীয় ৫ উইকেটের আনন্দে ভাসলেন। শেষ ৩০ বলে ২৫ রানের বেশি নিতে পারেনি ভারত। দেয়ালটা তৈরি করেছেন মোস্তাফিজ। ৪৮ এবং ৫০, এই দুই ওভারে ৩ উইকেটের বিপরীতে তার খরচ মাত্র ৬ রান। 

  রান পাহাড়ে চাপা পড়ার শঙ্কা যে ম্যাচে ছিল, সেই ভারতকে ৩১৪/৯এ থামিয়েছে বাংলাদেশ। স্লগের ৬০ বলে দারুন বোলিংয়ে ভারত ৭ উইকেট হারিয়েছে ৬৩ রানে ! মোস্তাফিজের তৃতীয় স্পেলই যে ভারত ব্যাটসম্যানদের সামনে তৈরি করেছে বড় দেয়াল। প্রতিপক্ষ ভারতকে পেলেই মোস্তাফিজ একটু বেশিই ছন্দ খুঁজে পান। ৫৩ ম্যাচে ৯৮ উইকেটে ৫ উইকেটের ইনিংস ৪টি। এই চারটি ইনিংসের মধ্যে ৩টিই মোস্তাফিজের ভারতের বিপক্ষে !  বিশ্বসেরা বোলিং লাইন আপ সমৃদ্ধ ভারতের বিপক্ষে ৭ ইনিংসে ২০ উইকেট ! উইকেট পিছু গড় মাত্র ১৭.০০ !

বিশ্বকাপে নিজের অভিষেকে প্রথম ৫ উইকেটের ইনিংসের টার্গেটটাও করতে হয়েছে তাকে ভারতকে ! বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসটা নতুন করে লিখলেন মোস্তাফিজ। বিশ্বকাপের এক আসরে রেকর্ড ১২টি উইকেটের মালিক এতোদিন ছিলেন বাঁ হাতি স্পিনার রাজ্জাক রাজ। ২০০৭ বিশ্বকাপে তার সেই রেকর্ড টপকে ১৫ উইকেটে ইতিহাস রচনা করেছেন মোস্তাফিজ। আইপিএল উপেক্ষার জবাবটা এমনই দিয়েছেন যে, স্টার্ক,ফার্গুসন,আমির,আরচ্যারদের কাতারে এখন উচ্চারিত হচ্ছে মোস্তাফিজের নাম।     

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers