অন্যান্য
  >
বিশ্বকাপ

দক্ষিন এশিয়ার সমর্থকদের আইসিসি'র ধন্যবাদ

শামীম চৌধুরী, লর্ডস ( লন্ডন) থেকে ১৪ জুলাই , ২০১৯, ০৩:২৮:৫৯

  • এই ছবিটি ওভালে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে। বাংলাদেশ সমর্থকদের এই ক্রেজ বিশ্বকাপের অন্যতম আকর্ষন। ছবি-শামীম চৌধুরী

মেলবোর্ন স্টেডিয়ামের পেটের মধ্যে তিনটি লর্ডস ঢুকিয়ে ফেলা যাবে। দর্শক ধারন ক্ষমতার দিক থেকে অংকের হিসাব বলছে তা।সিডনির পেটের মধ্যেও প্রায় তিনটি ওভাল ঢুকিয়ে ফেলা যাবে। অস্ট্রেলিয়ার ভেন্যুগুলো এতোই বড় যে, ২০১৫ বিশ্বকাপে দর্শক উপস্থিতির সংখ্যায় রেকর্ডটা হয়ে গেছে।

মেলবোর্নে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড-এর ফাইনাল ম্যাচে দর্শক সংখ্যা কতো ছিল জানেন ? ৯৩ হাজার ১৩ জন। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওই বিশ্বকাপে টিকিট কেটে খেলা দেখেছেন ১০ লাখ,১৬ হাজার ৪২০ জন। গড়ে ম্যাচপ্রতি দর্শক উপস্থিতির সংখ্যা ছিল ২১ হাজার ১৭৫ জন। 

ইংল্যান্ড এবং ওয়েলশ বিশ্বকাপ ২০১৯ এ দর্শক উপস্থিতি ছাড়িয়ে যেতে পারেনি সেই রেকর্ড্। ইংল্যান্ডের ভেন্যুগুলো আকারে ততোটা বড় নয় বলে তা সম্ভবও নয়। উইয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং উইম্বলডন উত্তেজনায় বিশ্বকাপ ক্রেজও ইংল্যান্ডে খুব একটা চোখে পড়েনি।

স্বাগতিক দর্শকদের চেয়েও বিশ্বকাপে দর্শক উপস্থিতি ছিল বেশি উপমহাদেশের। সেই হিসাবটা শনিবার দিয়েছে আইসিসি। দক্ষিন এশিয়ার কমিউনিটি ৩ লাখ ২৪ হাজার টিকিট কিনেছে, যা মোট টিকিটের ৫০ শতাংশ। স্বাগতিক দেশের বাইরে থেকে এতো দর্শকের খেলা দেখা বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড বলে আইসিসি'র ওয়েবসাইট জানিয়েছে। ৪৮টি ম্যাচের মোট টিকিটের ৯৫ শতাংশই বিক্রি করে স্বস্তি প্রকাশ করছে আইসিসি। বিক্রিত টিকিটের মধ্যে ৩৫ শতাংশ ক্রেতা ইংল্যান্ড এবং ওয়েলশের। ১৫৭ দেশের আগ্রহী আবেদনকারিদের মধ্যে মোট টিকিটের ১৮ শতাংশ বিক্রি করে ক্রিকেটের বিশ্বায়ন করেছে বলে জানিয়েছে আইসিসি।ধন্যবাদটা বেশিই পাচ্ছে উপমহাদেশের ক্রিকেট ফ্যান। কারন, যে মাঠে বাংলাদেশ,ভারত,পাকিস্তান,শ্রীলংকার খেলা- সেই স্টেডিয়াম উপচে পড়েছে তাদের সমর্থক। আইসিসি বিশ্বকাপের টূর্নামেন্ট ডিরেক্টর স্টিভ এলওয়ার্দি তাই ফেলেছেন স্বস্তির নিশ্বাস-‌ ২০১৪ সালে যখন ২০১৯ বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা করি, তখন এই বিশ্বকাপের ব্যাপকদার জন্য আমাদের উচ্চাভিলাস ছিল। তা আমরা বাস্তবায়ন করতে পেরেছি।' 

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দর্শকদের ক্রেজ অবাক করেছে আইসিসিকে। ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে স্টেডিয়াম ভর্তি বাংলাদেশ সমর্থক দেখে কিউই সুপার স্টার রস টেলর বিস্ময় প্রকাশ করেছেন- ' মনে হয়েছে আমরা ঢাকা অথবা চট্টগ্রামে খেলছি।' আইসিসি'র ওয়েবসাইটে বাংলাদেশ দর্শক ক্রেজের ছবি তাই করেছে প্রকাশ।      

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers