অন্যান্য
  >
বিশ্বকাপ

সুপার ওভার থ্রিলারে নতুন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

শামীম চৌধুরী, লর্ডস ( লন্ডন) থেকে ১৫ জুলাই , ২০১৯, ০১:০৩:৪৪

  • প্রথম বিশ্বকাপ জিতে বাঁধভাঙা আনন্দে ইংল্যান্ড ক্রিকেট দল ছবি: ক্রিকইনফো

ক্রিকেটের জনক তারা। অথচ ১৯৭৯ বিশ্বকাপে লর্ডসে কেঁদেছে ইংল্যান্ড ফাইনালে। ১৯৮৭ এবং ১৯৯২ বিশ্বকাপে ফাইনালটিও তাদের জন্য হয়ে থেকেছে দুঃস্বপ্নের। 

নিজেদের মাটিতে ১৯৯৯ বিশ্বকাপে তো সুপার সিক্স-এর নাগালই পায়নি ইংল্যান্ড। ২০ বছর পর লর্ডসে ফিরেছে ফাইনাল, ৪০ বছর আগের ফাইনাল ট্রাজেডি ভুলিয়ে ট্রফি জয়ের উৎসব করেছে মরগানের ইংল্যান্ড।  

টি-২০ বিশ্বকাপে সুপার ওভার দেখেছে বিশ্ব। কিন্তু ওয়ানডে বিশ্বকাপেও যে সেই সুপার ওভারে নিষ্পত্তি হবে, কে জানতো। বাংলাদেশি মুদ্রায় একটি মূল্যবান টিকিটের দর কালোবাজারে উঠেছে ৭ লাখ টাকা। সেই টাকাটা যে উশুল হলো! 

৫০তম  ওভারের ৬ বলেই  যেন সব রোমাঞ্চ করেছে অপেক্ষা। হিরো হতে চেয়েছিলেন বেন স্টোকস। স্কোরশিটে ৮৬/৪, এমন দুরবস্থা থেকে ৫ম জুটিতে বাটলারকে নিয়ে ১১০ রানের পার্টনারশিপে রেখেছেন অবদান। ফার্গুসনের বলে সুইপার কভারে বাটলার (৫৯) ক্যাচ দিয়ে ফিরে এসে ইংল্যান্ডকে ফেলে দিয়েছিলেন চাপে। শেষ ওভারে ১৫ রানের টার্গেটটা কঠিন মনে হতে দেননি স্টোকস। বোল্টের শেষ ওভারে প্রথম ২টি ডট, তৃতীয় বলে ছক্কা, চতুর্থ বলে গাপটিলের ওভার থ্রোতে ছয়! পরের ২ বলে ৩ রানের টার্গেটটা কঠিন করে দিলেন আদিল রশিদ, বেন স্টোকস। শেষ বলে ২ রানের লক্ষ্যটা পূরণ হয়নি। বেন স্টোকস কাটা পড়েছেন রান আউটে (৮৯ বলে ৫ চার ১ ছক্কায়)। তাতেই বিশ্বকাপের ফাইনাল হয়েছে টাই। নিউ জিল্যান্ডের ২৪১/৮'র জবাবে ইংল্যান্ড ২৪১/১০! 

সুপার ওভারে নিষ্পত্তি হয়েছে ফাইনাল! বোল্টের ওভারে স্টোকস-বাটলারের পার্টনারশিপ করেছে ১৫। তাদের জবাবে আরচারের বলেও নিশাম-গাপটিলের পার্টনারশিপও ১৫! শেষ বলে ২ রান হলেও শিরোপা জিততো নিউ জিল্যান্ড। ডিপ মিড উইকেট থেকে জেসন রয়-এর থ্রোতে গাপটিল রান আউট! ইংল্যান্ড-এর ফাইনাল ম্যাচের হিরো যেখানে স্টোকস, সেখানে ভিলেন নিউ জিল্যান্ডের গাপটিল। এমনিতেই নিউ জিল্যান্ডের ইনিংসে তার অবদান ১৯, শেষ ওভারে ওভার থ্রোতে দিয়েছেন বাড়তি রান। তার ওপর সুপার ওভারে নিশাম যেখানে ৫ বলে ১৩ করেছেন, সেখানে ১ বলে ২ রান নিতে পারেননি গাপটিল। 

বলে-কয়ে তিনশ সাড়ে তিনশ করতে পারে যারা, তাদের জন্য ২৪২-এর চ্যালেঞ্জ কী এমন কঠিন। অথচ, ফার্গুসন (৩/৫০), নিশাম (৩/৪৩) ইংল্যান্ডের সেই কাজটিই দিয়েছিলেন কঠিন করে! স্লগে ইংল্যান্ডকে ৬০ বলে ৭২, শেষ ৩০ বলে ৪৬'র টার্গেট দিয়ে ইংল্যান্ডকে কী পরীক্ষায়ই না ফেলে দিয়েছে নিউ জিল্যান্ড।   

লর্ডসে সকাল থেকে ঝির-ঝির বৃষ্টি, তাতেই বেড়েছে উৎকণ্ঠা। তবে ইংলিশ সামার বলে কথা। সকাল ৯টায় সূর্য হেসেছে। তাতেই মেতেছে ইংল্যান্ড সমর্থকরা। আকাশে কালো মেঘ, আর বাতাস-তা দেখেও কিউই অধিনায়ক টস জিতে নিয়েছেন ব্যাটিং।

এমন সিদ্ধান্ত দেখে হেসেছেন ইংলিশ অধিনায়ক মরগান। বাতাসের সহায়তা পেয়ে শুরু থেকেই কিউই ব্যাটসম্যানদের ওপর কর্তৃত্ব দেখিয়েছে ইংল্যান্ড পেস অ্যাটাক। ব্যাটিং পাওয়ার প্লেতে নিউ জিল্যান্ড নেমেছে ব্যাকফুটে। প্রথম ১০ ওভারে গাপটিলকে হারিয়ে নিউ জিল্যান্ডের স্কোর ৩৩/১।

ব্রেক থ্রুটা এসেছে ইংলিশ পেসার ওকসের হাত ধরে। তার প্রথম স্পেলে (৭-১-১৯-১)ই পিছিয়ে পড়েছে নিউ জিল্যান্ড। স্লগেও নিউ জিল্যান্ডকে সাহসী হতে দেননি এই ওকস (৩-০-২৩-২)। তার প্রথম স্পেলে আরচার খেয়েছেন মার (৫-০-২১-০)। স্লগে তার ৫ ওভারের দ্বিতীয় স্পেলটি এক কথায় অসাধারণ (৫-০-২২-১)। তবে ইনিংসের মাঝপথে প্লাঙ্কেটের প্রথম স্পেল (৭-০-২৬-২) ইংল্যান্ডকে দিয়েছে অক্সিজেন।

নিউ জিল্যান্ডকে প্রতি ম্যাচে টেনেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ফাইনালের চাপটা নিতে পারেননি এই কিউই। ২য় উইকেট জুটিতে নিকোলাসের সঙ্গে ৮৮ রানে দলকে বড় স্কোরের স্বপ্ন দেখিয়ে থেমেছেন তিনি ৩০ রানে। প্লাঙ্কেটের গুড লেন্থ বলে কট বিহাইন্ডের আপিল আম্পায়ার ধর্মসেনা এড়িয়ে গেলে রিভিউ আপিল করে তাকে ফিরিয়ে দিয়েছেন ইংলিশ অধিনায়ক। ফাইনালে স্নায়ু ধরে রেখে দারুণ ব্যাট করেছেন নিকোলাস। ৭১ বলে হাফ সেঞ্চুরি করে প্লাঙ্কেটের বলে কভারে সহজ ক্যাচে থেমেছেন তিনি। স্লগে উডকে ছক্কায় কিউই সমর্থকদের হাততালি পেয়ে ইনিংসটা বড় করতে পারেননি ল্যাথাম। হাফ সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থেমেছেন তিনি ওকসের বলে এক্সট্রা কভারে ক্যাচ দিয়ে। স্লগটা সেভাবে তাই করা হয়নি নিউ জিল্যান্ডের। শেষ ৬০ বলে ৬২ রানে সন্তুষ্ট থাকতে হয়েছে। 

১৯৭৯-তে লর্ডসে ফাইনালে কেঁদেছে ইংল্যান্ড। ৪০ বছর পর সেই লর্ডসে উৎসবের সামনে দাঁড়িয়ে এখন ইংল্যান্ড। নিউ জিল্যান্ডের ইনিংস দেখেই আগাম উৎসব শুরু করে দিয়েছে ইংল্যান্ড সমর্থকরা। জয়ের জন্য তাদের করতে হবে ২৪২। টার্গেট ওভার প্রতি ৪.৮৩। তবে এই টার্গেট-পেয়েও কাজটা সহজ হয়নি। সময়ের যোদ্ধা বেন স্টোকস শেষ থ্রিলারে স্বাগতিক সমর্থকদের ভাসিয়েছেন উৎসবে।   

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers