অন্যান্য
  >
বিশ্বকাপ

ব্যাটিংয়ে রোহিত, বোলিংয়ে শীর্ষে স্টার্ক

ক্রীড়া ডেস্ক ১৫ জুলাই , ২০১৯, ১২:২৭:৫১

  • ছবি: ইন্টারনেট

নাটকীয়তার অবিশ্বাস্য সব অঙ্ক পেরিয়ে রোববার নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ ট্রফি জয়ের আনন্দে মাতে ইংল্যান্ড। এরমধ্যে দিয়েই শেষ হয়েছে দ্বাদশ বিশ্বকাপ। এবার দেখে নেয়া যাক বৈশ্বিক এ টুর্নামেন্টে কারা ছিলেন ব্যাট-বলে শীর্ষ পারফর্মার।

সেরা দশ ব্যাটসম্যান


 

রোহিত শর্মা (ভারত) : এবারের বিশ্বকাপে ৯ ম্যাচে ৯ ইনিংসে ৮১ গড়ে ৫ সেঞ্চুরি ও ১ হাফসেঞ্চুরিতে রোহিত শর্মা করেন সর্বোচ্চ ৬৪৮ রান। ১৪০ ছিল এ ডানহাতি সর্বোচ্চ সংগ্রহ।

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) : সেমিফাইনাল থেকে অস্ট্রেলিয়া বিদায় নিলেও ব্যাট হাতে দাপট দেখান ডেভিড ওয়ার্নার। এ বাঁহাতি ১০ ম্যাচে ১০ ইনিংসে ৭১.৮৮ গড়ে ৩ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে করেন ৬৪৭ রান। ১৬৬ রান ছিল তার সর্বোচ্চ সংগ্রহ।


 

সাকিব আল হাসান (বাংলাদেশ) : ইংল্যান্ড বিশ্বকাপ পুরোপুরি নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে প্রতি ম্যাচেই প্রতিপক্ষ বোলারদের উপর ঝড় বইয়ে দিয়েছেন তিনি। সে ধারাবাহিকতা ধরে এ বাঁহাতি ৮ ম্যাচে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে করেন ৬০৬ রান। তার সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল অপরাজিত ১২৪।

কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) : এবারের বিশ্বকাপে ব্যাট হতে দলের প্রয়োজনে একাই লড়ে গেছেন কেন উইলিয়ামসন। তার পারফরম্যান্সও বলছে সে কথা। ১০ ম্যাচে ৯ ইনিংসে এ ডানহাতি করেন ৮২.৫৭ গড়ে ২ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে ৫৭৮ রান। ১৪৮ তার সর্বোচ্চ।


 

জো রুট (ইংল্যান্ড) : শুরুটা এ ডানহাতি করেন ধীরে। কিন্তু সময় যত গড়াই প্রতিপক্ষ বোলারদের জন্য বড় বিপদের কারণ হয়ে দাঁড়ান জো রুট। এবারের বিশ্বকাপেও দেখা গেছে সেটাই। সে সুবাদে তিনি করেছেন ১১ ম্যাচে ১১ ইনিংসে ৬১.৭৭ গড়ে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে ৫৫৬ রান। ১০৭ রান তার সর্বোচ্চ সংগ্রহ।

জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) : ওপেনিংয়ে অ্যালেক্স হেলসের অভাব দারুণভাবেই পূরণ করেছেন জনি বেয়ারস্টো। প্রায় প্রতি ম্যাচেই ব্যাট হাতে ঝড় তুলেন তিনি। সেই ধারাবাহিকতায় এ ডানহাতি ১১ ম্যাচে ১১ ইনিংসে ৪৮.৩৬ গড়ে করেন ২ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে করেন ৫৩২ রান। ১১১ রান তার সর্বোচ্চ স্কোর।  

অ্যারণ ফিঞ্চ (অস্ট্রেলিয়া) : দলের প্রয়োজনে ওপেনিংয়ে প্রায় প্রতি ম্যাচেই রান পেয়েছেন অ্যারণ ফিঞ্চ। যা তার পারফরম্যন্সেই ফুটে ওঠেছে। এবারে বিশ্বকাপে এ ডানহাতি ১০ ম্যাচে ১০ ইনিংসে ৫০.৭০ গড়ে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে করেন ৫০৭ রান।



বাবর আজম (পাকিস্তান) : তাকে তুলনা ভাবা হচ্ছে ভবিষ্যতের বিরাট কোহলি। এবারের বিশ্বকাপেও সেই ছাপ রেখেছেন বাবর আজম। এ ডানহাতি ৮ ম্যাচে ৮ ইনিংসে ৬৭.৭১ গড়ে ১ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে করেন ৪৭৪ রান। অপরাজিত ১০১ তার এবারের বিশ্বকাপে ছিল সর্বোচ্চ সংগ্রহ।  

বেন স্টোকস (ইংল্যান্ড) : ব্যাট হাতে বেন স্টোকস এবারের বিশ্বকাপে ১১ ম্যাচে ১০ ইনিংসে করেছেন ৬৬.৪২ গড়ে ৪৯৯ রান। সেঞ্চুরি করতে না পারলেও এ বাঁহাতি তুলে নেন ৫টি হাফসেঞ্চুরি।

জেসন রয় (ইংল্যান্ড) : চোটের কারণে বেশ কয়েকটি ম্যাচে খেলতে পারেননি। তবে যে ৮ ম্যাচে মাঠে নেমেছেন জেসন রয় তুলেছেন ঝড়। সে সুবাদে ৭ ইনিংসে তার ব্যাট উইলো থেকে আসে ৬৩.২৮ গড়ে ১ সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরিতে ৪৪৩ রান। ১৫৩ রান সর্বোচ্চ সংগ্রহ।

সেরা ১০ বোলার


 

মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) : এবারের বিশ্বকাপে ১০ ম্যাচে ৫.৪৩ ইকোনোমিতে সর্বোচ্চ ২৭ উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৫ উইকেট।

লিয়াম ফার্গুসন (নিউজিল্যান্ড) : ৯ ম্যাচে লিয়াম ফার্গুসন ৪.৮৮ ইকোনোমিতে পকেটে পুরেন ২১ উইকেট। ৩৭ রানে ৪ উইকেট এ ডানহাতির সেরা বোলিং ফিগার।

জাফরা আর্চার (ইংল্যান্ড) : প্রথমবার ইংল্যান্ডকে বিশ্বকাপ এনে দিতে বল হাতে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করেন জাফরা আর্চার। এ ডানহাতি ১১ ম্যাচে ৪.৫৭ ইকোনোমিতে নিয়েছেন ২০ উইকেট। ২৭ রানে ৩ উইকেট তার সেরা বোলিং ফিগার।


মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ) : খরুচে থাকলেও এবারের বিশ্বকাপে ডেথ ওভারে দারুণ বোলিং করেন মোস্তাফিজুর রহমান। সে সুবাদে এ বাঁহাতি ৮ ম্যাচে ৬.৭০ ইকোনোমিতে ২০ উইকেট নিয়েছেন। ৫৯ রানে ৫ উইকেট তার সেরা বোলিং ফিগার।

জাসপ্রিত বুমরা (ভারত) : দ্বাদশ বিশ্বকাপে ৯ ম্যাচে ৪.৪১ ইকোনোমিতে জাসপ্রিত বুমরা নিয়েছেন ১৮ উইকেট। ৫৫ রানে ৪ উইকেট তার সেরা সাফল্য।

মার্ক উড (ইংল্যান্ড) : ইংল্যান্ড পেসার মার্ক উড ১০ ম্যাচে ৫.১৬ ইকোনোমি রেটে নিয়েছেন ১৮ উইকেট। তার সেরা সাফল্য ১৮ রানে ৩ উইকেট।

মোহাম্মদ আমির (পাকিস্তান) : ৮ ম্যাচে মোহাম্মদ আমির নিয়েছেন ৪.৯০ ইকোনোমিতে ১৭ উইকেট। ৩০ রানে ৫ উইকেট তার সেরা সাফল্য।


 

ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) : গতির সঙ্গে সুইংয়ে এবারের বিশ্বকাপে নিজেকে আলাদাভাবে চিনিয়েছেন ট্রেন্ট বোল্ট। শুধু তাই নয়, এ বাঁহাতি ১০ ম্যাচে ৪.৪৩ ইকোনোমিতে নিয়েছেন ১৭ উইকেট। ৩০ রানে ৪ উইকেট তার সেরা সাফল্য।

শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান) : তরুণ বোলারদের মধ্যে শাহিন শাহ আফ্রিদি এবারে বিশ্বকাপে নজর কেঁড়েছেন ক্রিকেট প্রেমিদের। ৫ ম্যাচে ৪.৯৬ ইকোনোমিতে এ বাঁহাতি নিয়েছেন ১৬ উইকেট। ৩৫ রানে ৬ উইকেট।

ক্রিস ওকস (ইংল্যান্ড) : নতুন বলে এবারের বিশ্বকাপে সবচেয়ে কার্যকরী ছিলেন ক্রিস ওকস। সে সুবাদে এ ডানহাতি ১১ ম্যাচে ৫.২৪ ইকোনোমিতে নিয়েছেন ১৬ উইকেট। ২০ রানে ৩ উইকেট তার সেরা সাফল্য।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers