খেলা

কাতারের সঙ্গে জামাল ভুঁইয়াদের লক্ষ্য ড্র'

স্পোর্টস রিপোর্টার ডিসেম্বর ৩, ২০২০, ২১:১০:২৪

  • কাতারের বিপক্ষে ম্যাচটিকে সামনে রেখে অনুশীলনের এক ফাঁকে বাংলাদেশ ফুটবল দল।ছবি-ইউএনবি

বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়ান জোন 'ই' গ্রুপে পয়েন্ট তালিকায় সবার উপরে কাতার। ৫ ম্যাচে ৪ জয়,১ ড্র-এ ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশটি। সেখানে এই গ্রুপে পয়েন্ট তালিকায় সবার নিচে অবস্থান বাংলাদেশের।

৪ ম্যাচে পয়েন্ট সংগ্রহ মাত্র ১টি। ভারতের মাটি থেকে এক পয়েন্ট অর্জন ছাড়া বলার মতো কিছুই অর্জন করতে পারেনি বাংলাদেশ। গত ১০ অক্টোবর নিজেদের মাটিতে কাতারের কাছে ০-২ গোলে হারের অতীতও আছে। 

শক্তির দিক থেকে কাতারের সঙ্গে বাংলাদেশের ব্যবধান বিস্তর। কাতার যেখানে ফিফা র‌্যাংকিংয়ে বর্তমানে ৫৯, সেখানে বাংলাদেশ আছে ১৮৪ নম্বরে। কাতারের সাথে হেড টু-হেড এ বাংলাদেশ ৪ ম্যাচের মধ্যে একটিতে শুধু ড্র' করেছে। অন্য তিনটিতে হেরেছে। ওই একমাত্র ড্র'টি ১৯৭৯ সালে, আজ ৪১ বছর আগে !  

 কাতার এশিয়ান চ্যাম্পিয়ন, খেলবে ২০২২ বিশ্বকাপে।  কাতারে দুটি প্রস্তুতি ম্যাচেও  বাংলাদেশ আশাব্যঞ্জক কিছুই করতে পারেনি।  কাতার আর্মির কাছে ৩-২ গোলে হারের পর কাতারের লুসাইল স্পোর্টস ক্লাবের কাছে হারতে হয়েছে ১-০ গোলে। 

সম্প্রতি নেপালের বিপক্ষে ২ ম্যাচের ফিফা ফ্রেন্ডলি সিরিজ জিতে জামাল ভুঁইয়ার দলটি কিছুটা চাঙ্গা হয়েছে। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের রাজধানী দোহায় আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে  ফিরতি লেগের ম্যাচটিতে অসাধ্য সাধনের স্বপ্ন অবশ্য দেখছেন না বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভুঁইয়া। তার টার্গেট কাতারের মাটি থেকে একটি পয়েন্ট সংগ্রহ। 

 এক ভিডিও বার্তায় জামাল সে লক্ষ্যের কথা জানিয়েছেন-'অন্তত এক পয়েন্ট নিতে চাই। কাতার শক্তিশালী দল। এশিয়ান চ্যাম্পিয়ন। এশিয়ার সেরা দল। তাদের বিপক্ষে এক পয়েন্ট নিতে পারলে তা অনেক ভালো হবে।' 

কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে ভাল প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ ফুটবল দল। এমনটাই জানিয়েছেন তিনি-' আমরা পাঁচ সপ্তাহ ধরে পরিশ্রম করে যাচ্ছি। চারটি ম্যাচ খেলেছি। ফিটনেস লেভেল ভালো আছে। সবাই মোটামুটি ফিট আছে।' কাতারের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ অধিনায়কের পরিকল্পনা ডিফেন্স এন্ড কাউন্টার অ্যাটাক-'সবাই একসঙ্গে ডিফেন্ড করবো। আক্রমণে যাবো। একটি দল হিসেবে খেলতে চাই।'

শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় দোহা থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের একমাত্র স্পোর্টস চ্যানেল টি-স্পোর্টস।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers