খেলা

জুয়াড়ীদের কাছে তথ্য পাচারে হিথ স্ট্রিক ৮ বছরের জন্য নিষিদ্ধ

স্পোর্টস রিপোর্টার এপ্রিল ১৪, ২০২১, ১৯:১৯:৪৯

  • হিথ স্ট্রিক যখন বাংলাদেশের বোলিং কোচ।ছবি-ইন্টারনেট

২০১৪ থেকে ২০১৬-এই দুই বছর জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক পেস অল রাউন্ডার হিথ স্ট্রিক ছিলেন বাংলাদেশ দলের বোলিং কোচ। নেট বোলার থেকে মোস্তাফিজের আন্তর্জাতিক বোলার হিসেবে উঠে আসার পেছনে অবদান তারই।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার পেছনে কৃতিত্বটা তার কম নয়। শুধুই তাই নয়, ২০১৫  সালে হোমে পাকিস্তান,ভারত,দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ে বাংলাদেশ পেস বোলারদের ভয়ংকর গর্জনে ও রেখেছেন তিনি অবদান।

বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব ছেড়ে দিয়ে চলে যাওয়ার পর এই জিম্বাবুইয়ান বাংলাদেশে অনুষ্ঠিত একটি ত্রিদেশিয় সিরিজ,বিপিএল,আইপিএল,পিএসএল-এ  জুয়াড়ীদের বিভিন্ন তথ্য পাচার করেছেন। আইসিসির এন্টি করাপশনা ইউনিটের আনীত অভিযোগে দায় স্বীকার করায় সব ধরণের ক্রিকেট কর্মকান্ড থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন হিথ স্ট্রিক। এই কোচ আবার ক্রিকেট কার্যক্রমে সম্পৃক্ত হতে পারবেন ২০২৯ সালের ২৮ মার্চ থেকে।   

বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে এ তথ্য। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত জিম্বাবুয়ের কোচ এবং বিভিন্ন ফ্রাঞ্চাইজি ঘরোয়া লিগে কোচের দায়িত্ব পালনকালে দলের ভেতরের তথ্য জুয়াড়ীদের কাছে পাচার করেছেন স্ট্রিক।  

অবৈধ অর্থের বিনিময়ে ২০১৭ সালে বিপিএল, ২০১৮ সালে আইপিএল ও পিএসএল, ২০১৮ সালে বাংলাদেশ-জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ,২০১৮ সালে জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ ও ২০১৮ সালে আইপিএল ও ২০১৮ আফগান প্রিমিয়ার লিগের সময় ভেতরের তথ্য জানিয়ে দিয়েছেন।

আইসিসির দুর্নীতি দমন কমিটিকে জুয়াড়ির প্রস্তাবের বিষয়ে না জানিয়ে করেছেন তিনি অপরাধ। তদন্ত কাজে আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে করেছেন অসহযোগিতা। জুয়াড়ির কাছ থেকে কোনো উপঢৌকন নিয়ে গোপন তথ্য দিয়েছেন বলে  স্ট্রিকের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে আইসিসি।

আইসিসির এন্টি-করাপশন কোডের পাঁচটি ধারায় অভিযুক্ত স্ট্রিক স্বীকার করে নিয়েছেন নিজের সব অপরাধ। সেই স্বীকারোক্তিতেই ফেঁসে গেছেন জিম্বাবুয়ের সর্বকালের সেরা পেস অল রাউন্ডার।পেয়েছেন ৮ বছরের নিষেধাজ্ঞা ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers