খেলা

চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট বদলের সিদ্ধান্ত উয়েফার

ক্রীড়া ডেস্ক এপ্রিল ২০, ২০২১, ১০:২২:৪৭

  • ছবি: ইন্টারনেট

একদিন আগেই স্প্যানিশ সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে,  ইউরোপিয়ান সুপার লিগে খেলবে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনাসহ ১২টি ক্লাব। এরপরেই ইউরোপিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগের জন্য নতুন ফরম্যাট ঘোষণা করল আয়োজক সংস্থা উয়েফা। আগামী ২০২৪-২৫ মৌসুম থেকে নতুন ফরম্যাটে হবে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ।

উয়েফা কার্যনির্বাহী কমিটির সভায় সোমবার ফরম্যাট বদলের সিদ্ধান্ত নেয়া হয়। যেখানে উয়েফা কনফারেন্স লিগ নামে নতুন একটি টুর্নামেন্ট শুরুর অনুমোদনও দেয়া হয়েছে। এছাড়া চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে এ সভায়।

চ্যাম্পিয়নস লিগে এতোদিন ৩২ দল ও ৮ গ্রুপে হতো চ্যাম্পিয়নস লিগের প্রথম রাউন্ড। কিন্তু ২০২৪-২৫ মৌসুম থেকে ৩২ দলের জায়গায় অংশ নেবে ৩৬টি দল। এতদিন প্রতি গ্রুপ চার দল করে মোট ৮ গ্রুপ করা হলেও, নতুন ফরম্যাটে থাকবে না কোনো গ্রুপ।

অংশগ্রহণকারী ৩৬টি দলকে একটি লিগেই রাখা হবে। যেখানে একটি দল খেলবে দশটি করে ম্যাচ। হোম-অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপপর্বের ১০টি ম্যাচই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এই দশ ম্যাচে পাঁচটি হবে নিজের মাঠে এবং পাঁচটি প্রতিপক্ষের মাঠে।

লিগপর্যবের ৩৬ দল থেকে পয়েন্ট টেবিল অনুযায়ী শীর্ষ ৮ দল সরাসরি পৌঁছে যাবে দ্বিতীয় রাউন্ড তথা শেষ ষোলোয়। টেবিলের ৯ থেকে ২৪ পর্যন্ত ক্লাবগুলো দুই লেগের প্লে-অফের মাধ্যমে শেষ ষোলোর বাকি আটটি জায়গার জন্য লড়বে।

এদিকে চ্যাম্পিয়নস লিগের মতোই পরিবর্তন আসবে ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগ (প্রাথমিক পর্বে ৮ ম্যাচ) ও নবঘোষিত তৃতীয় সেরা ইউরোপা কনফারেন্স লিগেও (প্রাথমিক পর্বে ৬ ম্যাচ)। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers