খেলা

যেখানে আশরাফুল-মুমিনুলের মধ্যে দারুণ মিল

শামীম চৌধুরী এপ্রিল ২২, ২০২১, ১৭:৪৫:৫৩

  • মুমিনুল-আশরাফুল।ছবি-সংগৃহিত

আশরাফুল,মুমিনুল-দু'জনেরই টেস্ট অভিষেক শ্রীলংকার বিপক্ষে। এবং অভিষেক শ্রীলংকার মাটিতে। ২০০১ সালে কলোম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে (এসএসসি) অভিষেক হয়েছে আশরাফুলের।

অভিষেকেই আশরাফুল সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান (১১৪) হিসেবে ইতিহাস রচনা করেছেন। সেখানে মুমিনুলের টেস্ট অভিষেক গল-এ ২০১৩ সালে। অভিষেকেই মুমিনুল হাফ সেঞ্চুরি উতযাপন করেছেন। 

একক কোন প্রতিপক্ষ হিসেবে দু'জনের সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড শ্রীলংকার বিপক্ষে। আশরাফুল টেস্ট ক্যারিয়ারে ৬টি সেঞ্চুরির মধ্যে ৫টিই উদযাপন করেছেন শ্রীলংকার বিপক্ষে। ২০০১ সালে এসএসসিতে ১১৪ রানের পর ২০০৬ সালে চট্টগ্রামে ১৩৬, ২০০৭ সালে পি সারা ওভালে ১২৯*,২০০৮-এ মিরপুরে ১০১ এবং ২০১৩ সালে গল এ ১৯০ রানের ইনিংস শ্রীলংকার বিপক্ষে দিয়েছেন উপহার আশরাফুল। 

২০১৩সালে টেস্ট অভিষেক মুুমিনুলেল শ্রীলংকা সফরে। আশরাফুলের পর সেই শ্রীলংকাই তার ফেভারিট প্রতিপক্ষ। শ্রীলংকার বিপক্ষে ২০১৪ সালে চট্টগ্রামে চতুর্থ ইনিংসে তার হার না মানা সেঞ্চুরিতে (১০০*) চট্টগ্রামে ম্যাচ বাঁচিয়েছে বাংলাদেশ। ২০১৮ সালে মুমিনুলের উভয় ইনিংসে সেঞ্চুরিতে (১৭৬ ও ১০৫) ও ম্যাচ বাঁচিয়েছেন ম্যাচ।

শ্রীলংকার বিপক্ষে ৮ম টেস্টে ৪র্থ সেঞ্চুরির দেখা পেলেন বৃহস্পতিবার (১২৭)। বিদেশের মাটিতে সেঞ্চুরি নেই, এই অপবাদ কাটিয়েছেন মুমিনুল পাল্লেকেলেতে সেঞ্চুরি করে।টেস্ট ক্যারিয়ারে ১১টি সেঞ্চুুরির ৪টিই তার শ্রীলংকার বিপক্ষে।

মুুমিনুলের ব্যাটিং গড় ৪২.৩৩। তবে প্রিয় প্রতিপক্ষ শ্রীলংকার বিপক্ষে মুমিনুলের গড় ৬০.০০! অবশ্য এর চেয়েও বেশি গড় আছে তার নিউজিল্যান্ডের বিপক্ষে (৬৩.৫০)। 

আশরাফুলের টেস্ট ক্যারিয়ারে ব্যাটিং গড় ২৪.০০, অথচ শ্রীলংকার বিপক্ষে গড় ৪৫.৪১। শ্রীলংকার বিপক্ষে প্রথম বাংলাদেশী হিসেবে হাজার রান পূর্ন করেছেন আশরাফুল ২০১৩ সালে।সেবারের শ্রীলংকা সফরের পর থেমে গেছে আশরাফুলের আন্তর্জাতিক ক্যারিয়ার।

দু'জন আবার টেস্টে বাংলাদেশের ২টি সর্বোচ্চ পার্টনারশিপে রেখেছেন অবদান। ২০০৭ সালে পি সারা ওভালে ৬ষ্ঠ উইকেট জুটিতে আশরাফুল-মুশফিকুরের ১৯১ রানের পার্টনারশিপ এখনো এই জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ। চলমান পাল্লেকেলে টেস্টে তৃতীয় উইকেট জুটিতে শান্ত-মুমিনুলের ২৪২ রানও হয়েছে রেকর্ড।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers