খেলা

২০৩২ অলিম্পিকের আয়োজক ব্রিসবেন

ক্রীড়া ডেস্ক জুলাই ২১, ২০২১, ১৮:৪৬:৪১

  • ছবি: ইন্টারনেট

২০৩২ সালে ৩৫তম অলিম্পিক হবে ব্রিসবেনে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা ব্যাপারটি নিশ্চিত করেছে। আইওসির অভ্যন্তরীণ ভোটাভুটিতে এরতরফা সম্মতি মেলে ব্রিসবেনকে ৩৫তম অলিম্পিক্সের দায়িত্ব দেওয়ার বিষয়ে। 

ব্রিসবেনকে দায়িত্ব দেওয়ার বিষয়টিতে মেনে নিচ্ছেন কিনা, এই বিষয়ে জানতে চেয়ে মোট ৮০টি ভোটিং কার্ড বিতরণ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। যার মধ্যে বৈধ ভোট পড়ে ৭৭টি। ব্রিসবেনকে দায়িত্ব দেওয়ার পক্ষে ভোট পড়ে ৭৭টি। বিপক্ষে ভোট পড়ে মাত্র ৫টি।

জানা গেছে, ব্রিসবেন অলিম্পিকে খরচ ধরা হচ্ছে ৫ বিলিয়ন মার্কিন ডলার। টিকিট, ডোমেস্টিক স্পনসরশিপ ও ব্রডকাস্ট রাইটসকেই মূল আয়ের উৎস ধরা হচ্ছে। আইওসি-র লাভের পরিমাণ ছুঁতে পারে ১৭ বিলিয়ন মার্কিন ডলার। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, সফলভাবে গেমস আয়োজন করতে এবং তার পরিকাঠামো-সহ সব ব্যবস্থাপনা করবে অস্ট্রেলিয়া ও কুইন্সল্যান্ড সরকার। ব্রিসবেন ও দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডকে সহযোগিতা করার সুযোগ পেয়ে অস্ট্রেলিয়ার সরকার গর্বিত।

উল্লেখ্যে, ২০২৪ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে প্যারিসে। ২০২৮ সালে অলিম্পিক গেমস আয়োজন করবে লস অ্যাঞ্জেলেস। তার পরেই ব্রিসবেনে অনুষ্ঠিত হবে সামার গেমস। সুতরাং, প্রস্তুতির জন্য এগারো বছর সময় হাতে পাচ্ছে ব্রিসবেন। অলিম্পিক্সের পাশাপাশি ২০৩১ সালের প্যারালিম্পিকে গেমসও অনুষ্ঠিত হবে সেখানে। 

শেষবার ২০০০ সালে সিডনিতে অনুষ্ঠিত হয়েছিল অলিম্পিক। তার আগে ১৯৫৬ সালে অলিম্পিক্স আয়োজন করেছিল মেলবোর্ন।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers