খেলা

অলিম্পিকে ক্রিকেট থেকে মেয়েরা পদক আনবে: সাবের চৌধুরী

স্পোর্টস রিপোর্টার আগস্ট ২২, ২০২১, ২১:১৭:৩২

  • মেয়েরাও পারে গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী। ছবি- সংগৃহিত

বিশ্বের সর্ববৃহৎ গেমস অলিম্পিকে এ পর্যন্ত পদকহীন বাংলাদেশ। অলিম্পিকে শুধুই নামমাত্র অংশগ্রহন বাংলাদেশ ক্রীড়াবিদদের। ২০১০ এবং ২০১৪ এশিয়ান গেমসে বাংলাদেশের মুখ উজ্বল করেছে ক্রিকেট।

এশিয়ান গেমসের ইতিহাসে বাংলাদেশের একমাত্র স্বর্ণপদক অর্জন ২০১০ গুয়াংজু থেকেই। ২০১০ এবং ২০১৪, এশিয়ান গেমসের এই দুটি আসর থেকে বাংলাদেশের মেয়েরা ২টি রৌপ্যপদক জিতেছে। 

 আগামী ২০২৮ লস এঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকেঅন্তর্ভুক্ত করতে বিড করবে আইসিসি-গত ১০ আগস্ট এ সিদ্ধান্তে উপনীত হওয়ার কথা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

আইসিসির এমন অবস্থান বাংলাদেশের নারী ক্রিকেটারদের দেখাচ্ছে স্বপ্ন। রবিবার ঢাকা ক্লাবে অনুষ্ঠিত মেয়েরাও পারে গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ সম্ভাবনার কথাই শুনিয়েছেন বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী-'আমরা ১০টা অলিম্পিকে অংশগ্রহন করে কোন পদক পাইনি। আমি মনে করি নারী ক্রিকেটের ক্ষেত্রে সে সম্ভাবনা আছে।এখন থেকে সে পরিকল্পনা যদি গ্রহন করতে পারি, যেটা নির্মাণ স্কুল দিয়ে শুরু হয়েছিল, তাহলে অনেক বড় সম্ভাবনা আছে।'

লক্ষ্য স্থির থাকলে পুরুষদের পাশাপাশি মেয়েরাও ক্রিকেট থেকে বড় অংক আয় করবে, তার জন্য একটা পরামর্শ দিয়েছেন সাবের হোসেন চৌধুরী- 'পুরুষ ক্রিকেটের ক্ষেত্রে আমরা বলেছিলাম, বিশ্বকাপ খেলার  যোগ্যতা অর্জন করতে চাই, তারপর টেস্ট মর্যাদা। একটা গোল সেটিং করলে সম্ভব। পেশাদারিত্ব, সুযোগ সুবিধার ব্যাপার আছে।আমেরিকার মহিলা ফুটবল টিম সমতার জন্য আদালতে গেছে। এই আলোচনাগুলো চলে আসে। একে অপরের পরিপূরক হতে পারে। পুরুষ এবং মহিলা ক্রিকেট এগিয়ে যেতে পারে। সরকারের যদি পৃষ্টপোষকতা থাকে, মিনু ভাবীর সাথে কথা বলেছি, সরকারের সাথে কথা বলে যদি এনবিআর এর চিঠি আনতে পারেন, ট্যাক্স কর্তনের ব্যাপার আছে মহিলা ক্রিকেটকে যারা প্রমোট করবে, বীমা কোম্পানী আছে, সিএসআর আছে, ব্যাংকগুলো প্রতিষ্ঠিত হয়েছে।  ই কমার্স ব্যাপকভাবে বেড়ে যাচ্ছে। এই পৃষ্ঠপোষকতাগুলো দরকার।'

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers