প্রযুক্তি

চাকাবিহীন বুলেট ট্রেন বানালো চীন

নিউজজি ডেস্ক ২৩ জানুয়ারি , ২০২১, ২১:৪৬:৫৮

  • চাকাবিহীন বুলেট ট্রেন বানালো চীন

ঢাকা: অবিশ্বাস্য আর তাক লাগানো গতির চাকাবিহীন বুলেট ট্রেন চালু করেছে চীন। এই ট্রেন ঘন্টায় ছুটবে ৬২০ কিলোমিটার। যা এখনো পর্যন্ত বিশ্বে প্রথম। সম্প্রতি পরীক্ষামূলকভাবে চালানো হয় দ্যা সাউথওয়েস্ট জিয়াওটং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি ‘সুপার বুলেট ম্যাগলেভ’ প্রোটোটাইপ ট্রেনটি। 

অবিশ্বাস্য সব আধুনিক প্রযুক্তি ব্যবহারে সবসময়ই এগিয়ে চীন। হাইস্পিড ট্রেন প্রযুক্তিতে অন্যান্য উন্নত দেশগুলোকে বেশ কয়েক ধাপ পেছনে ফেলেছে চীনারা। এবার আরও উন্নত প্রযুক্তির  প্রোটোটাইপ ট্রেন সামনে আনল দেশটি। সম্প্রতি চীনের চেংদু-তে ৬৯ ফুটের এই ট্রেনটি পরীক্ষামূলকভাবে চালনা করা হয়।

‘সুপার বুলেট ম্যাগলেভ’ ট্রেনটি তৈরি করেছেন দ্যা সাউথওয়েস্ট জিয়াওটং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এই ট্রেনে নেই কোনও চাকা। ট্রেনটি চুম্বকীয় বলেই রেল লাইনের উপর ভাসমান অবস্থায় থাকে। তাই একে 'ফ্লোটিং ট্রেন'ও বলা হচ্ছে। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৮৫ মাইল, বা  ৬২০ কিলোমিটার। 

ম্যাগলেভ প্রযুক্তির যে কোনও বুলেট ট্রেনের পেছনে কাজ করে বিজ্ঞানের চৌম্বকত্বের তত্ত¡। 'ম্যাগলেভ’ শব্দটি এসেছে 'ম্যাগনেটিক লেভিটেশন' বা চুম্বকীয় উত্তোলন থেকে। এই প্রযুক্তির মাধ্যমে বুলেট ট্রেনকে তড়িৎ চুম্বকীয় শক্তির বলে উত্তোলন করা সম্ভব হয়। ফলে চাকা ছাড়া ভাসতে পারে ট্রেনটি, আর লাইনের সঙ্গে ইঞ্জিন বা কামরার ঘর্ষণ হয় না। আর গতিও বেড়ে যায় বহুগুণ। 

যাত্রীদের জন্য কবে ট্রেনটি চালু হয়, তার অপেক্ষায় আছে চীনের মানুষ। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers