প্রযুক্তি

গুগল ড্রাইভ যখন সাইবার অপরাধীদের জন্য স্বর্ণখনি

নিউজজি ডেস্ক ২৫ জানুয়ারি , ২০২১, ১১:০৮:০০

  • গুগল ড্রাইভ যখন সাইবার অপরাধীদের জন্য স্বর্ণখনি

ঢাকা: গুগল ড্রাইভে ছবি, ভিডিও, সফটওয়্যার বিনামূল্যে সংরক্ষণ করা যায়। সেটির সুযোগ নিচ্ছে সাইবার অপরাধী ও পাইরেসির সঙ্গে জড়িত ব্যক্তিরা।

দ্য ইকোনমিক টাইমস জানায়, কিছু ইউজার বিনামূল্যে নিজেদের অ্যাকাউন্টে অবৈধ সফটওয়্যার লাইসেন্স, সিনেমা, গেম এবং পর্ন কনটেন্ট সংরক্ষণ করছে। সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল বিনামূল্যে ফাইল সংরক্ষণের জন্য সুবিধা দেয় গুগল ড্রাইভের মাধ্যমে। সেখান থেকে ফাইল শেয়ারও করা যায়।

সাইবার সুরক্ষা বিষয়ক স্বাধীন গবেষক রাজশেখর রাজাহারিয়ার দাবি, হাজারো অবৈধ ও বিশদ কনটেন্ট গুগল ড্রাইভের মাধ্যমে ছড়িয়ে পড়ছে জিপড কমপ্রেসড ফাইল ফরম্যাটে।

রবিবার রাজাহারিয়া বেশ কিছু স্ক্রিনশট শেয়ার করে বলেন, ‘হাজারো পর্ন ভিডিও বাদেও মেলওয়্যার, সফটওয়্যার, সিনেমা, গেম এবং আরও অনেক অবৈধ কিছুর অন্তত ২৫ হাজার থেকে ৩০ হাজার লিংক শেয়ার হচ্ছে। যে কেউ স্বাচ্ছন্দ্যেই এ ধরনের লিংক গুগল ড্রাইভে খুঁজতে পারেন। সার্চ করুন এবং ইচ্ছামতো সেসব ডাউনলোড করে নিন।’

অথচ কপিরাইট লঙ্ঘনের কারণে ওই একই সিনেমা, গেম, সফটওয়্যার গুগল সার্চ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের দাবি, ‘অন্যান্য ফাইল শেয়ারিং ওয়েবসাইটের মতো গুগল ড্রাইভও তাদের প্ল্যাটফর্মে থাকা এসব অবৈধ কনটেন্ট দ্রুতগতিতে ডাউনলোড করতে দেয়।’

তবে গুগল ড্রাইভে অবৈধ কনটেন্ট সংরক্ষণ ও সেসব শেয়ারের সুযোগ রয়েছে কি না, বিষয়টি জানতে গুগলের কাছে মেইল পাঠানো হয়। কিন্তু এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি সার্চ ইঞ্জিন কোম্পানিটি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers