প্রযুক্তি

ইতালিতে বন্ধ হচ্ছে ‘টিকটক’!

নিউজজি ডেস্ক ২৬ জানুয়ারি , ২০২১, ১১:৩৯:৫৬

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: শর্ট ভিডিও তৈরির সোস্যাল মিডিয়া অ্যাপ টিকটকের ‘ব্ল্যাকআউট চ্যালেঞ্জে’  নামে বাচ্চাদের একটি গেম তৈরি করতে গিয়ে সম্প্রতি মৃত্যু হয়েছে আন্তনেল্লা নামের ১০ বছর বয়সী এক কিশোরীর। খবর আইমোর ডটকম।

ভুক্তভোগী মেয়েটি টিকটক ভিডিওতে নিজেকে ব্যতিক্রমভাবে উপস্থাপনার জন্য বেল্ট দিয়ে নিজের গলা পেঁচায়। এরপর দুর্ঘটনাবশত শ্বাসরোধ হওয়ায় তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। 

এ ঘটনায় নড়েচেড়ে বসেছে ইতালির প্রশাসন। এরইমধ্যে তদন্তে নেমেছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে টিকটক অ্যাপস তাকে ঝুঁকি নিতে প্ররোচিত করেছে কিনা।

ইতালির ডাটা প্রোটেকশন কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ১৫ ফেব্রুয়ারি থেকে দেশটিতে টিকটক বন্ধ করে দেওয়া হবে। তবে টিকটকের একজন মুখপাত্র জানান, তাদের সাইটে এমন কিছু শনাক্ত করা যায়নি যা মেয়েটিকে এ ধরনের চ্যালেঞ্জে অংশ নিতে উৎসাহিত করেছে।

এদিকে দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা এ ধরনের টিকটক চ্যালেঞ্জের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন। এটিকে তারা স্কার্ফিং বা দমবন্ধ হওয়ার খেলা হিসেবে উল্লেখ করেন, যা মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেয়। এতে অনেকে অসুস্থ হয়ে পড়েন, এমনকি অনেকের মৃত্যুও ঘটতে পারে।

অভিযোগ রয়েছে, টিকটকে বিকৃত শিল্প চর্চার মাধ্যমে অনেকেই রাতারাতি তারকা বনে যাওয়ার চেষ্টা করেন। প্রকৃতপক্ষে তাদের কার্যকলাপ সমাজ ও দেশের জন্য অনেক ক্ষেত্রেই অবক্ষয় বয়ে আনে বলে মনে করেন সমাজবিজ্ঞানীরা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers