বিদেশ

মুম্বাই হামলার ‘মাস্টারমাইন্ড’কে ধরতে যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণা

নিউজজি ডেস্ক ২৮ নভেম্বর , ২০২০, ১৯:২২:৪৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ২০০৮ সালে মুম্বাই হামলার দায়ে ভারতে দণ্ডিত এক লস্কর ই তাইয়্যেবা (এলইটি) সদস্যকে ধরতে ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। হামলার প্রায় বারো বছর পর দেশটির বিচারের জন্য পুরস্কার কর্মসূচির আওতায় এই ঘোষণা দেওয়া হয়েছে। মার্কিন সরকারের নোটিশে বলা হয়েছে, মুম্বাইয়ের তাজ হোটেলে হামলায় ভূমিকার জন্য পাকিস্তান ভিত্তিক বিদেশি সন্ত্রাসী সংগঠন এলইটি’র সিনিয়র সদস্য সাজিদ মিরকে ধরতে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে। শনিবার ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০০৮ সালে মুম্বাইয়ের হোটেল, রেল স্টেশন, হাসপাতালসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালায় বন্দুকধারীরা। ওই হামলায় প্রাণ হারান ১৬০ জনেরও বেশি মানুষ। পাকিস্তানের সশস্ত্র গোষ্ঠী লস্কর-ই-তাইয়্যেবা এই হামলার জন্য দায়ী করে থাকে ভারত। গোষ্ঠটির প্রশিক্ষণ পাওয়া দশ জঙ্গি ওই হামলা চালায়। যার মধ্যে নয়জনই পাল্টা পুলিশি অভিযানে নিহত হয়। বেঁচে যাওয়া একমাত্র সদস্য আজমল আমির কাসাভের মৃত্যুদণ্ড ২০১২ সালে কার্যকর করে ভারত।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, সাজিদ মির ছিলো মুম্বাই হামলার অপারেশনাল ম্যানেজার। হামলার পরিকল্পনা, প্রস্তুতি ও বাস্তবায়নে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলো। ওই বিবৃতিতে জানানো হয়, ২০১১ সালে একটি মার্কিন আদালত সাজিদ মিরকে সন্ত্রাসীদের উপকরণ সহায়তা দেওয়া, বিদেশি সরকারি সম্পত্তি ধ্বংসের ষড়যন্ত্রসহ বেশ কয়েকটি অভিযোগে অভিযুক্ত করে। ২০১৯ সালে এফবিআই’র মোস্ট ওয়ান্টেড টেরোরিস্ট তালিকায় যুক্ত হয় সাজিদের নাম।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers