বিদেশ

জাতিসংঘে ট্রাম্পের আরেক পরাজয়

নিউজজি ডেস্ক ৩ ডিসেম্বর , ২০২০, ১৮:৪৪:০৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: জাতিসংঘ শেষ পর্যন্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে আনুষ্ঠানিকভাবে সেদেশের বৈধ ও নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার সরকার বিরোধী নেতা জোয়ান গুয়াইদোকে সেদেশের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিলেও তার সেই ষড়যন্ত্রে পা দেয়নি জাতিসংঘ সাধারণ পরিষদ।

এই সিদ্ধান্তকে ট্রাম্পের জন্য বড় ধরনের পরাজয় হিসেবে বর্ণনা করেছেন জাতিসংঘে নিযুক্ত ভেনিজুয়েলার প্রতিনিধি স্যামুয়েল মুনকাদা। তিনি এক টুইটার বার্তায় জানিয়েছেন, জাতিসংঘের সাধারণ পরিষদ ২০২৫ সাল পর্যন্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে মাদুরোকে স্বীকৃতি দিয়েছে।

ভেনিজুয়েলায় ২০১৮ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ২০২৫ সাল পর্যন্ত মেয়াদের জন্য নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। জাতিসংঘে ভেনিজুয়েলার প্রতিনিধি বলেছেন, জাতিসংঘের এই সিদ্ধান্ত ট্রাম্পের নেতৃত্বাধীন সাম্রাজ্যবাদীদের জন্য একটি বড় পরাজয় এবং ভেনিজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য বড় বিজয়।

তিনি বলেন, এ বিজয় শুধু ভেনিজুয়েলার জন্য নয় বরং এটা জাতিসংঘ ও মানবাধিকারের জন্য বড় বিজয়। তিনি বলেন, ১৯৩ দেশের সংগঠন জাতিসংঘ ভেনিজুয়েলায় নির্বাচিত প্রেসিডেন্টের মোকাবেলায় অনির্বাচিত ব্যক্তিকে প্রতিনিধি হিসেবে ঘোষণার মার্কিন পদক্ষেপের বিরোধিতা করেছে।

ভেনিজুয়েলায় ২০১৮ সালের নির্বাচনের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তা প্রত্যাখ্যান করে সেদেশের বিরোধী নেতা গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। এরপর ওই বিরোধী নেতাকে দিয়ে দেশে নানাভাবে বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতা সৃষ্টির সর্বাত্মক চেষ্টা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে আরোপ করা হয় কঠোর নিষেধাজ্ঞা।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers