বিদেশ

ডাচ সরকারের পদত্যাগ

নিউজজি ডেস্ক ১৬ জানুয়ারি , ২০২১, ১১:০৮:৫৩

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: প্রশাসনের ভুলে জনগণকে জরিমানা করার মাশুল দিলেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে। ২০১২ সাল থেকে কয়েক দফায় প্রায় ২৬ হাজার অভিভাবককে ‘মিথ্যা তথ্য দিয়ে শিশু সুরক্ষা তহবিলের অর্থ আদায়’ করার অভিযোগে জরিমানা করে তাঁর সরকার। যদিও তাদের বেশিরভাগই নিরপরাধ ছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার ডাচ রাজা উইলিয়াম অ্যালেক্সান্ডারের কাছে মন্ত্রিসভাসহ নিজের পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী মার্ক রুটে। পদত্যাগপত্রে রুটে জানান, তাঁর প্রশাসনের ভুলে নিরপরাধ মানুষকে অপরাধী বানানো হয়েছে। এ অপরাধের দায় মন্ত্রিসভাসহ তাঁর নিজের ওপরেই বর্তায়।

এদিকে ভুল কারণে আদায় করা হাজার হাজার ইউরো জরিমানার যোগান করতে গিয়ে অনেক অভিভাবকই অভাব অনটনের মুখে পড়েছেন। কারো কারো সংসারও ভেঙে গেছে। এমনকি আত্মপক্ষ সমর্থনের সুযোগও পাননি তারা। তাদের মধ্যে অনেক অভিবাসী সবকিছু হারিয়ে পথে বসেছেন। অথচ সম্প্রতি এক তদন্তে বেরিয়ে আসে, এসব অভিভাবকরা সঠিক তথ্য দিয়েও হয়রানির স্বীকার হয়েছেন। তদন্তে দেখা যায়, অন্তত ১১ হাজার মানুষ স্রেফ অভিবাসী কিংবা দ্বৈত নাগরিকত্বের অধিকারী বলেই তারা ‘শিশু সুরক্ষা নামে সরকারি অনুদান গ্রহণের চেষ্টা করেছে’ বলে সন্দেহ প্রকাশ করেন সরকারী কর্মকর্তারা।

তদন্তে প্রশাসনের গাফিলতির প্রমাণ মেলার পর থেকেই সরকারের পদত্যাগের দাবি জোরদার হতে থাকে। শুক্রবার পদত্যাগের ঘোষণায় প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকারের ভুলে বহু মানুষের জীবন ধ্বংস হয়ে গেছে। তাই বিনা অপরাধে জরিমানা আদায়ের মাধ্যমে জনগণের সঙ্গে ‘নজিরবিহীন অবিচার’ হয়েছে স্বীকার করে পদত্যাগ করছেন তিনি।

ডাচ মন্ত্রীরা জানান, ভুক্তভোগীদের আইনি সহায়তার পথ খোলা না রেখে রাজনীতিবিদ থেকে শুরু করে সব সরকারি কর্মকর্তারা নিজেদের অক্ষমতার প্রমাণ দিয়েছেন। তাই এর মাশুল নিজেদেরই দেয়া উচিৎ বলে মনে করছেন তারা। 

পরপর তিন দফায় ক্ষমতায় থাকার পরেও এই একটি ভুলের কারণে দেশজুড়ে সমালোচিত ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে। পদত্যাগপত্র জমা দেয়ার কারণে মার্চের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত প্রধানমন্ত্রীসহ মন্ত্রীগণ ‘তত্ত্বাবধায়ক সরকার’ হিসেবে দায়িত্ব পালন করবেন। যদিও অর্থমন্ত্রী এরিক ওয়েবিস নিজের ভুল স্বীকার করে আজই পদত্যাগ করার সিদ্ধান্ত জানিয়েছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers