বিদেশ

পুতিন বিরোধী নাভালনির স্ত্রী ইউলিয়া আটক

আন্তর্জাতিক ডেস্ক ২৪ জানুয়ারি , ২০২১, ১৫:২০:৩৭

  • সংগৃহীত

ঢাকা: রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনিকে আটক করেছে দেশটির পুলিশ। শনিবার (২৩ জানুয়ারি) মস্কোতে সমাবেশ চলাকালে ইউলিয়া নাভালনিকে আটক করা হয়।

পুতিনবিরোধী হিসেবে পরিচিত কারাবন্দি আলেক্সাই নাভালনির মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে বিক্ষোভ চলছে। এই বিক্ষোভ থেকে কয়েক হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করে আটক হওয়ার কথা জানান ইউলিয়া। পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাচ্ছে এমন একটি ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেন নাভালনির স্ত্রী। নাভালনির মুক্তির দাবিতে শনিবার রাশিয়াজুড়ে ৯০টির মতো সমাবেশ হয়। সহস্রাধিক রাজনৈতিক নেতাকে এসব বিক্ষোভ থেকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ এসব বিক্ষোভ সমাবেশকে অবৈধ বলে দাবি করছে। সেই সঙ্গে বিক্ষোভ আয়োজনকারীদের ধরা হবে বলেও ঘোষণা দেয়া হয়।

জার্মানি থেকে রাশিয়ায় ফেরার পর ১৭ জানুয়ারি নাভালনিকে গ্রেপ্তার করা হয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি চিকিৎসা নিয়ে দেশে ফিরলে ওই দিনই তাকে বিমানবন্দর থেকে আটক করে। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠান মস্কোর একটি আদালত।

নাভালনিকে গত বছর বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল। যদিও এ বিষয়টি ক্রেমলিন বারবার অস্বীকার করেছে। তবে সাংবাদিকদের অনুসন্ধানী রিপোর্টে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা পাওয়া গেছে।

গত বছর আগস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে যায় নাভালনি। উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানা যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers