বিদেশ

স্বাধীনতার প্রশ্নে স্কটল্যান্ডে আবারো গণভোট

আন্তর্জাতিক ডেস্ক ২৪ জানুয়ারি , ২০২১, ১৭:৩৮:৩৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: যুক্তরাজ্যের বিরোধীতার পরেও স্বাধীনতার প্রশ্নে স্কটল্যান্ডে আবারো গণভোটের চেষ্টা করা হবে বলে জানিয়েছে দেশটির স্কটিশ ন্যাশনালাস্টি পার্টি (এসএনপি)। শনিবার (২৩ জানুয়ারি) দলটির পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়। ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রকাশিত খবরে বলা হয়, আগামী মে মাসের নির্বাচনে স্কটিশ ন্যাশনালাস্টি পার্টি (এসএনপি) জয়ী হলে তারা দ্বিতীয়বারের মতো স্বাধীনতার প্রশ্নে গণভোটের আয়োজন করবে।

এসএনপির প্রেসিডেন্ট মাইকেল রাসেল বলেন, পুনরায় গণভোট আয়োজনের জন্য ১১ দফা রোডম্যাপ ঘোষণা করা হবে। আর এটি হবে ক্যাটালোনিয়া স্টাইলে। যদি মে মাসের নির্বাচনে স্বাধীনতাপন্থিরা সংখ্যাগরিষ্ঠতা পায় তাহলে করোনাভাইরাস মহামারির পরে এই গণভোট হবে। এক্ষেত্রে বৃটিশ সরকার যদি এই ভোটের বৈধতা চ্যালেঞ্জ করে তাহলে আদালতে এর প্রবল বিরোধিতা করা হবে।

নিকোলা স্টার্জেন প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি সেকশন ৩০-এর ব্যাপারে সম্মতি দেয়ার আহ্বান জানাবেন। এই সেকশনই দ্বিতীয় স্বাধীনতার গণভোটের পথ করে দেবে। তবে এমন প্রস্তাব প্রধানমন্ত্রী প্রত্যাখ্যান করবেন বলে জানিয়ে দেন। তিনি এসএনপিকে অনুরোধ করবেন এক প্রজন্মে একটি গণভোটের প্রতিই প্রতিশ্রুতিবদ্ধ থাকতে।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers