বিদেশ

ইন্দোনেশিয়ায় ইরান ও পানামার দুটি জাহাজ জব্দ

নিউজজি ডেস্ক ২৬ জানুয়ারি , ২০২১, ১৫:১৯:০৬

  • সংগৃহীত

ঢাকা: ইন্দোনেশিয়ার উপকূলরক্ষীরা ইরানি পতাকাবাহী এমটি হর্স ও পানামার পতাকাবাহী এমটি ফ্রেইয়া নামের দুটি জাহাজ জব্দ করেছে। দেশটির জলসীমা দিয়ে অবৈধভাবে তেল সরবরাহের অভিযোগ এনে জাহাজ দুটি জব্দ করেছে তারা। রোববার (২৪ জানুয়ারি) ইন্দোনেশিয়ার বোর্নিও দ্বীপের কালিমান্তানে জাহাজ দুটি শনাক্ত করা হয়। পরে রেডিওকলে সাড়া না দেয়ায় জাহাজ দুটি জব্দ করা হয়।

এক বিবৃতিতে ইন্দো কোস্টগার্ডের মুখপাত্র বিষ্ণু প্রামাণদিতা জানান, কালিমান্তান প্রদেশের উপকূল থেকে ট্যাংকার দুটি আটক করার পর আরো তদন্তের জন্য এগুলোকে পাহারা দিয়ে রিয়াউ প্রদেশের বাটাম দ্বীপে নিয়ে যাওয়া হয়। স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় ট্যাংকার দুটি শনাক্ত হয়।

জাতীয় পতাকা প্রদর্শন না করে, স্বয়ংক্রিয় শনাক্তকরণ পদ্ধতি বন্ধ রেখে ও রেডিওকলে সাড়া না দিয়ে তারা তাদের পরিচয় গোপন করে রেখেছিল। জাহাজ দুটি এমটি হর্স থেকে এমটি ফ্রেইয়ায় তেল স্থানান্তরিত করার সময় হাতে নাতে ধরা পড়ে। এছাড়া, এমটি ফ্রেইয়া জাহাজটির চারপাশে তেল ছড়িয়ে পড়ছিল। জাহাজে থাকা ৬১ জন ক্রুকেও আটক করা হয় বলে জানান বিষ্ণু।

এদিকে, জাহাজ আটকের এ ঘটনা নিয়ে ইরান কোনো মন্তব্য করেনি। দেশটির বিরুদ্ধে অভিযোগ, তারা তাদের বিক্রয় করা তেলের গন্তব্য গোপন করতে নিজেদের ট্যাংকারগুলোর ট্র্যাকিং সিস্টেম অকার্যকর করে রাখে। এতে করে তেহরান কী পরিমাণ অপরিশোধিত তেল রপ্তানি করছে তার হিসাব বের করা কঠিন হয়ে পড়ে। সূত্র: রয়টার্স।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers