বিদেশ

ভারতের প্রজাতন্ত্র দিবসে রণক্ষেত্র দিল্লি

নিউজজি ডেস্ক ২৬ জানুয়ারি , ২০২১, ১৬:২৮:০০

  • সংগৃহীত

ঢাকা: ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষি আইন বাতিলের দাবিতে পুলিশি বাধা উপেক্ষা করে দিল্লিতে ট্রাক্টর মিছিল করেছেন প্রতিবাদী কৃষকরা। মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকাল থেকেই পূর্ব ঘোষণা অনুযায়ী দেশটির রাজধানী দিল্লিতে প্রবেশ করতে থাকে হাজারো কৃষক।

স্থানীয় সময় দুপুরের পর দিল্লির লাল কেল্লায় ২০টির বেশি ট্র্যাক্টর প্রবেশ করেছে বলে এনডিটিভি জানায়। জাতীয় পতাকা নিয়ে ট্র্যাক্টর চালিয়ে লাল কেল্লায় প্রবেশের পর প্রতিবাদকারীদের শ্লোগান দিতে দেখা গেছে বলে জানান তারা। বিভিন্ন এলাকায় কৃষকরা ব্যারিকেড ভেঙে প্রবেশের চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময়, কৃষকদের ওপর লাঠিচার্জ ও টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ।

এদিকে, সিংঘু সীমান্তে পাঁচ হাজার কৃষকের জমায়েতের সামনে উপস্থিত সামান্য সংখ্যক পুলিশ সদস্যরা রীতিমতো অসহায় হয়ে পড়েন। এছাড়া, টিকরি সীমান্তেও দুইপক্ষের সংঘর্ষ হয়।

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে দিল্লির কেন্দ্রস্থলে রাজপথে বার্ষিক প্যারেড শেষ হওয়ার পর ট্র্যাক্টর মিছিল করবে এই শর্তে কৃষকদের শান্তিপূর্ণ প্রতিবাদ করার অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু মঙ্গলবার সেসব সরকারি নির্দেশনাকে তোয়াক্কা না করে সকাল-সকাল মিছিল শুরু করে দেন আন্দোলনরত কৃষকরা। ভারতে নয়া কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত হাজার হাজার কৃষক হেঁটে ও ট্যাক্টর নিয়ে রাজধানী দিল্লির কেন্দ্রস্থলে ঢুকে পড়েন, নগরীর কেন্দ্রস্থলে তাদের সঙ্গে পু্লেশের সংঘর্ষ হয় বলে ভারতীয় গণমাধ্যম জানায়।

গত নভেম্বর থেকেই বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছে কৃষকরা। কৃষক নেতাদের সঙ্গে ১১ দফায় বৈঠকে বসেও কোনো সমাধানে আসতে পারেনি কেন্দ্রীয় সরকার।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers