বিদেশ

সৌদি নারীদের সশস্ত্র বাহিনীতে যোগ দিতে বাঁধা নেই

নিউজজি ডেস্ক ২৩ ফেব্রুয়ারি , ২০২১, ১৪:৫২:৫৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: সৌদি আরবের নারীরা এখন সশস্ত্র বাহিনীতে যোগ দিতে এবং হাতে অস্ত্র তুলে নিতে পারবেন। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির সবশেষ পদক্ষেপ হিসেবে এই সংস্কার এনেছে দেশটি। রোববার আরব নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সংবাদমাধ্যমটির সূত্রমতে, এখন থেকে সৌদি নারীদের সেনা সদস্য, ল্যান্স করপোরাল, করপোরাল, সার্জেন্ট ও স্টাফ সার্জেন্ট পদে নিয়োগ দেয়া হবে। এক্ষেত্রে আগ্রহীদের অবশ্যই নির্দিষ্ট ওজন ও উচ্চতার পাশাপাশি অন্তত উচ্চমাধ্যমিক পাস হতে হবে। তবে বিদেশি নাগরিককে বিয়ে করা নারীরা সৌদির সশস্ত্র বাহিনীতে যোগদানের অযোগ্য বলে বিবেচিত হবেন।

সৌদি আরবে নারীদের সশস্ত্র বাহিনীতে যোগদানের অনুমতির বিষয়টি প্রথম ঘোষণা হয়েছিল ২০১৯ সালে। ওই বছরই দেশটি জানিয়েছিল, তারা নারীদের বিদেশ ভ্রমণে পুরুষ আত্মীয়ের অনুমতির বাধ্যবাধকতা তুলে নিচ্ছে। এর এক বছর আগে, ২০১৮ সালে নারীদের গাড়িচালনার ওপর থেকে বহুল বিতর্কিত বিধিনিষেধ তুলে নেয় সৌদি সরকার।

গত বছর সৌদির বিচার বিষয়কমন্ত্রী নোটারি পাবলিক হিসেবে ১০০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন। আর এ বছরের জানুয়ারিতে এক সরকারি কর্মকর্তা জানান, খুব শিগগিরই দেশটি আদালতে নারী বিচারক নিয়োগ দিতে যাচ্ছে।

বহু বছরের ধর্মীয় গোঁড়ামি কাটিয়ে সৌদিতে নারীদের জন্য কর্মক্ষেত্র ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে। তেলনির্ভরতা কমিয়ে অর্থনীতি বহুমুখীকরণে যুবরাজ মো. বিন সালমানের পরিকল্পনার অংশ হিসেবে এসব পরিবর্তন আনা হচ্ছে দেশটিতে।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers