বিদেশ

ইয়েমেনগামী নৌকা থেকে ৮০ অভিবাসীকে সাগরে নিক্ষেপ, মৃত্যু ২০

নিউজজি ডেস্ক ৪ মার্চ , ২০২১, ২১:০৮:৪৮

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্বের প্রায় সব দেশের সীমান্ত বন্ধ থাকলেও থামেনি অবৈধ অভিবাসন। আফ্রিকার বহু মানুষ এখনো মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলোতে গিয়ে ভাগ্যবদলের আশায় রওয়ানা দিচ্ছেন বেআইনি পথে। একাজ করতে গিয়ে সম্প্রতি প্রাণ হারান অন্তত ২০ জন অভিবাসনপ্রত্যাশী।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এক বিবৃতিতে জানায়, বুধবার পূর্ব আফ্রিকার দেশ জিবুতি থেকে ইয়েমেনগামী একটি নৌকায় অতিরিক্ত যাত্রী ছিলো। সে কারণে নৌকা থেকে ৮০ জন অভিবাসনপ্রত্যাশীকে ছুড়ে ফেলে পাচারকারীরা। এতে অন্তত ২০ জন মারা গেছেন। নৌকাটিতে শিশুসহ অন্তত ২০০ জন অভিবাসনপ্রত্যাশী উঠেছিলেন। তখন পাচারকারীরা অতিরিক্ত লোক হয়ে গেছে বলে চিৎকার করতে থাকে।

আইওএম জানায়, এ পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বেঁচে যাওয়া লোকদের জিবুতিতে চিকিৎসা দেয়া হচ্ছে। এসব অভিবাসনপ্রত্যাশী কোন দেশের নাগরিক তা এখনো নিশ্চিত নয়। তবে আফ্রিকান অভিবাসনপ্রত্যাশীরা সাধারণত হর্ন অব আফ্রিকা বলে খ্যাত এলাকাগুলো থেকে রওয়ানা দিয়ে প্রথমে ইয়েমেনে প্রবেশ করেন। পরে সেখান থেকে মধ্যপ্রাচ্যের উন্নত দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন।

গত অক্টোবরেই জিবুতির কাছে নৌকা থেকে ফেলে দেয়ায় আট অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়। ২০১৭ সালে ইয়েমেন উপকূলে সোমালিয়া ও ইথিওপিয়ার অন্তত ৫০ অভিবাসনপ্রত্যাশীকে ফেলে দিয়েছিল পাচারকারীরা। ২০১৮ সালে এই রুটেই একটি নৌকা ডুবে ৩০ জনের মৃত্যু হয়। এ ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিরা গুলি চলার কথা উল্লেখ করেছিল। সূত্র: ডেইলি সাবাহ

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers