বিদেশ

ইরাকে শিয়াপন্থী শীর্ষ নেতার সঙ্গে বৈঠকে পোপ ফ্রান্সিস

নিউজজি ডেস্ক ৬ মার্চ , ২০২১, ১৭:০৩:২২

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইরাকে শিয়াপন্থী শীর্ষস্থানীয় ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি আল সিস্তানির সঙ্গে বৈঠক করেছেন পোপ ফ্রান্সিস। শনিবার (৬ মার্চ) নাজাফে ঐতিহাসিক এই বৈঠক অনুষ্ঠিত হয়। শুক্রবার (৫ মার্চ) তিনদিনের সফরে ইরাক গেছেন রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ইরাকের খ্রিস্টানদের জন্য তার এই সফর খুব তাৎপর্যপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে। পোপ তার সফরে সেখানকার বিভিন্ন গুরুত্বপূর্ণ বক্তিদের সঙ্গে বৈঠক করে সেখানকার খ্রিস্টানদের অবস্থার কথা তুলবেন।

শনিবার শিয়া ধর্মীয় নেতা সিস্তানির বাড়িতে গিয়ে তার সঙ্গে ৫৫ মিনিটের বৈঠক করেন ফ্রান্সিস। নাজাফের সরু গলিতে অবস্থিত ওই বাড়িতে কয়েক দশক ধরে ভাড়া থাকছেন সিস্তানি। ইরাক ও বিশ্বের বিভিন্ন দেশের শিয়াপন্থীদের কাছে তিনি খুব গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন। রাজনীতিতেও তার প্রভাব ব্যাপক।

বৈঠক শেষে হযরত ইব্রাহিম (আ.) এর জন্মস্থান প্রাচীন উর শহরের ধ্বংসাবশেষ পরিদর্শনের উদ্দেশ্যে রওনা করেন পোপ। বাগদাদে ফেরার পর চালডিয়ান ক্যাথেড্রাল অব সেন্ট যোসেফে বক্তব্য দেয়ার কথা তার।

২০০৩ সালে মার্কিন হামলার আগে ইরাকে ১৬ লাখ খ্রিস্টান ছিল। এখন আছে মাত্র তিন লাখ। তারপর থেকে ৫৮টি চার্চ হয় ভেঙে ফেলা হয়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে। সাদ্দাম হুসেনের সময় খ্রিস্টানরা বৈষম্যের শিকার হলেও নিরাপত্তার অভাব বোধ করেনি।

মার্কিন হামলার পর পরিস্থিতি একেবারে বদলে যায়। আল কায়েদা প্রথমে বিশপ এবং অন্য খ্রিস্টান ধর্মযাজকদের অপহরণ ও হত্যা শুরু করে। চার্চ ও খ্রিস্টানদের জমায়েতে আক্রমণ শুরু হয়। সূত্র: রয়টার্স

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers