বিদেশ

শততম দিনে ভারতের কৃষক আন্দোলন

নিউজজি ডেস্ক ৬ মার্চ , ২০২১, ১৮:২৬:০১

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ভারতের নতুন কৃষিনীতি বাতিলের দাবিতে কৃষক আন্দোলনের শততম দিন পূর্ণ হয়েছে। শনিবার (৬ মার্চ) আন্দোলনের এই মাইলফলক উদযাপনের জন্য দিল্লির কাছে ছয় লেনের একটি মহাসড়ক অবরোধ করেছে কৃষকরা। কৃষিনীতি বাতিলের জন্য নরেন্দ্র মোদির সরকারেরর ওপর চাপ প্রয়োগের জন্য এই কর্মসূচি পালন করা হয়।

তরুণ ও বৃদ্ধ কৃষকরা কার, ট্রাক ও ট্রাক্টর নিয়ে পাঁচ ঘণ্টা রাস্তা অবরোধ করে রাখে। ২০২০ সালের সেপ্টেম্বরে পাস হওয়া নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে তাদের এই আন্দোলন। কৃষকদের দাবি, এসব নীতির মাধ্যমে কৃষি খাত বেসরকারি কোম্পানির হাতে তুলে দেয়া হচ্ছে।

মোদি বলে আসছেন যে, এই আইনগুলো দেশের বৃহৎ ও গুরুত্বপূর্ণ কৃষি খাতের সংস্কারের জন্য প্রয়োজন ছিল। কৃষক আন্দোলনকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন তিনি।

পাঞ্জাব থেকে আসা ৬৮ বছরের কৃষক অমরজিৎ সিং বলেন, মোদি সরকার এই আন্দোলনকে নিজেদের মর্যাদার ইস্যু বানিয়ে ফেলেছে। তারা কৃষকদের বেদনা বুজতে পারছে না। বিক্ষোভ ছাড়া তারা আর কোনো পথ খোলা রাখেনি।

উত্তর ভারতের একাধিক রাজ্যের কয়েক লাখ কৃষক রাজধানী দিল্লির অদূরে ডিসেম্বর থেকে তীব্র শীতের মধ্যেও অবস্থান নিয়ে আছেন। কৃষকদের এই আন্দোলন আন্তর্জাতিক সমর্থন ও সহযোগিতা পেয়েছে। জলবায়ু অ্যাক্টিভিস্ট গ্রেটা তুনবার্গ, মার্কিন গায়িকা রিহানাসহ অনেক তারকা সমর্থন জানান। সরকার ও আন্দোলনকারীদের মধ্যে একাধিক বৈঠক হলেও কোনো সমঝোতা হয়নি।

মোদি সরকার বিক্ষোভকারীদের সমর্থনকারীদের সমালোচনা করে আসছে এবং মানবাধিকার কর্মীরা কঠোর হাতে বিক্ষোভ দমনের অভিযোগ করেন। বেশিরভাগ সময় আন্দোলন শান্তিপূর্ণ থাকলেও ১৬ জানুয়ারি বিক্ষিপ্ত সহিংসতা দেখা গেছে। এতে এক বিক্ষোভকারীর মৃত্যু হয়। পুলিশ ওই দিনের ঘটনায় ভিন্নভাবে প্রতিবেদন আকারে তুলে ধরার জন্য আট সাংবাদিকের বিরুদ্ধে ফৌজদারি দণ্ডবিধিতে মামলা দায়ের করে।

দিল্লিতে শীত শেষে এখন গরম পড়তে শুরু করেছে। শনিবার অবরোধে জড়ো হওয়া কৃষকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের সরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই।

পাঞ্জাবের ৫৮ বছরের আরেক কৃষক রাজা সিং বলেন, দুর্যোগপূর্ণ শীতও আমাদের আন্দোলনকে প্রভাবিত করতে পারেনি, তীব্র গরমও কিছু করতে পারবে না। সূত্র: রয়টার্স

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers