বিদেশ

ইউক্রেন সীমান্তে দেড় লাখ সেনা জড়ো করেছে রাশিয়া

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল , ২০২১, ১২:৫৯:৩২

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: চলতি রুশ-ইউক্রেন উত্তেজনার মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেন সীমান্তে এবং ইউক্রেন থেকে দখল করা ক্রিমিয়া উপদ্বীপে দেড় লাখের বেশি সেনা জড়ো করেছে।

গতকাল (সোমবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন তিনি।

বোরেল বলেন, ইউক্রেন সীমান্তে এ যাবৎকালের সবচেয়ে বেশি রুশ সেনা মোতায়েন করা হয়েছে। এ সংখ্যা দেড় লাখের বেশি হবে। নতুন করে সংঘাতের ঝুঁকির প্রমাণ এটি।

বিশেষ একটি সূত্রের বরাতে তিনি এই তথ্য দিলেও তার নাম বলেননি। ইউক্রেনের সীমান্তে সেনা জড়ো করলেও রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা বা কূটনীতিক বহিষ্কারের কোনো পরিকল্পনা নেই বলেও জানালেন বোরেল। ইউক্রেন সীমান্তে রুশ সেনাবাহিনীর সাঁজোয়া যান, ট্যাংক, কামান জড়ো করার খবর সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, কারোরই যুদ্ধে জড়ানোর পরিকল্পনা নেই। কিন্তু প্রচ্ছন্ন হুমকি তিনি ঠিকই দিয়েছেন। তিনি বলেন, রাশিয়া সব-সময়ই বলে আসছে— ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে রুশ ভাষাভাষীদের ব্যাপারে তারা কখনো উদাসীন থাকবে না।

রাশিয়ার সম্ভাব্য আগ্রাসনের বিষয়ে সীমান্তে সতর্ক অবস্থায় রয়েছেন ইউক্রেনের সেনারা। সীমান্তে বাংকারও নির্মাণ করেছেন তারা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers