বিদেশ

কিউবায় রাউল কাস্ত্রোরর পদে দিয়াজ ক্যানেল

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল , ২০২১, ১৩:১১:৫২

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: কিউবার কমিউনিস্ট পার্টির প্রধান হলেন কাস্ত্রোদের অনুগত মিগুয়েল দিয়াজ ক্যানেল। ২০১৮ সালে ৬০ বছর বয়সী মিগুয়েল দিয়াজ ক্যানেলের কাছে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর করেছিলেন রাউল কাস্ত্রো। জাতীয় সরকারের নেতৃত্বে আসার আগে মিগুয়েল দুটি প্রদেশে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।   

গত শুক্রবার রাউল কাস্ত্রো কিউবার কমিউনিস্ট পার্টির নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন। এক ভাষণে রাউল জানান, তার আশা নবীন নেতৃত্ব সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় দলকে এগিয়ে নেবে এবং দলীয় আদর্শের প্রতি অনুগত থাকবে। দিয়াজ ক্যানেল রাউল কাস্ত্রোর চেয়ে প্রায় ৩০ বছরের ছোট।

১৯৫৯ সাল থেকে কিউবায় নেতৃত্ব দেন ফিদেল কাস্ত্রো। ২০০৬ সালে তিনি অসুস্থ হয়ে পড়েন। এর দুই বছর পর তিনি আনুষ্ঠানিকভাবে তার ভাইয়ের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। ২০১৬ সালে ফিদেল কাস্ত্রো মারা যান। কিউবার বিপ্লবের পরে মিগুয়েল দিয়াজ ক্যানেলের জন্ম। তিনি কাস্ত্রোদের একনিষ্ঠ সমর্থক। 

বিংশ শতাব্দীর শুরুর দিকে রাজনৈতিক জীবন শুরু করেন দিয়াজ ক্যানেল। ২০০৯ সালে দিয়াজ ক্যানেল শিক্ষামন্ত্রী হন। ২০১৩ সালে তিনি ভাইস প্রেসিডেন্ট হন। ২০১৮ সালে কিউবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে ৯৯ দশমিক ৮৩ শতাংশ ভোটে তিনি কিউবার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers