বিদেশ

ক্ষতিগ্রস্ত কানাডিয়ানদের সহায়তায় ৮০ বিলিয়ন ডলার বরাদ্দ

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল , ২০২১, ১৩:৩৮:৪৩

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার মহামারিতে সহায়তার জন্য নতুন বাজেটে কোটি কোটি ডলার বরাদ্দা করেছে। দেশটি করোনার তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়ছে।

সোমবার বিকেলে অটোয়ার হাউস অফ কমন্সে বক্তব্যে অর্থমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড বলেছিলেন, অর্থনীতির উন্নয়নে বাজেটে তিন বছরের মধ্যে ৮০.৯ বিলিয়ন ডলার (১০১.৪ বিলিয়ন কানাডিয়ান ডলার) বরাদ্দ করা হয়েছে। মূলত দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এ বরাদ্দ রাখা হয়েছে।

এ বছর প্রায়  ৩৯.৯ বিলিয়ন ডলার (৫০ বিলিয়ন কানাডিয়ান ডলার) ব্যয় করা হবে। এর মধ্যে অর্ধেকের বেশি মজুরি ও ভাড়া ভর্তুকিসহ করোনাভাইরাস পরিস্থিতি থেকে উত্তরণে কাজে লাগানো হবে। পাশাপাশি বিভিন্ন ক্ষতিগ্রস্ত সংস্থাকে সহায়তা করা হবে যাতে তারা নতুন কর্মী নিয়োগ দিতে পারে।

পাঁচ বছরের মধ্যে আরও ২৩.৯ বিলিয়ন ডলার ( ৩০ বিলিয়ন কানাডিয়ান ডলার) কানাডিয়ান প্রদেশগুলোকে সহায়তা দেয়া হবে। এটি দেশব্যাপী শিশু যত্ন ব্যবস্থা স্থাপনে সহায়তা করবে। বাজেটের পরিমাণের পক্ষে ফ্রিল্যান্ড বলেন, মহামারি নিয়ন্ত্রণের পরও কানাডিয়ানরা লড়াই করছে। তাদের সমর্থন দরকার।

তিনি বলেন, কেউ কেউ বলবে আমরা খুব বেশি ব্যয় করছি। তাদেরকে আমি বলবো, আপনি কি কোভিড লকডাউনের সময় আপনার চাকরিটি হারিয়েছেন? আমরা কয়েক হাজার কানাডিয়ানকে পেছনে রেখে দেশের উন্নতি করতে পারি না।

স্বাস্থ্যসেবাকর্মীরা কানাডায় করোনার তৃতীয় ঢেউয়ের বিষয়ে সতর্ক করেছেন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৩ হাজার ৬০০ এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১১ লাখ মানুষ। এদিকে কোভিড ভ্যাকসিন নিয়ে নানা টানাপড়েনের মধ্যে কানাডার নিজস্ব ভ্যাকসিন ‘কোভিজেনিক্স ভ্যাক্স ০০১’ পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ শুরু হয়েছে।

এডমন্টনের এন্টস ফার্মাসিউটিক্যালস এর এই ভ্যাকসিনটির একটি ডোজই কোভিডের বিপরীতে প্রয়োজনীয় এন্টিবডি তৈরি করে বলে গবেষণায় প্রমাণ পাওয়া গেছে। মানবদেহে এর কার্যকারিতা এবং নিরাপত্তা বিষয়ে আগামী দুই মাসের মধ্যেই প্রয়োজনয়ি ডাটা পাওয়া যাবে বলে ভ্যাকসিন উদ্ভাবক কোম্পানি আশা করছেন। ইউনিভার্সিটি অব আলবার্টার  গবেষক  ড. জন লিউইস এই ভ্যাকসিনের আবিষ্কারক।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers