বিদেশ

ডিজিটাল মুদ্রার ব্যবহার বিবেচনা করছে ব্যাংক অব ইংল্যান্ড

নিউজজি ডেস্ক ২২ এপ্রিল , ২০২১, ১৩:২৪:৩৪

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: ডিজিটাল মুদ্রা ব্যবহারের বিষয়টি বিবেচনা করছে ব্যাংক অব ইংল্যান্ড ও দেশটির অর্থ মন্ত্রণালয়। কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রা ব্যবহারের সম্ভাব্যতা যাচাইয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এ টাস্কফোর্স নতুন ধরনের ডিজিটাল অর্থ ব্যবহারের ঝুঁকি ও সুবিধার বিষয়গুলো অনুসন্ধান করবে। খবর বিবিসি।

গৃহস্থালি ও ব্যবসায়িক লেনদেনের জন্য ব্যাংক থেকে ইস্যু করা এ ডিজিটাল মুদ্রা প্রতিস্থাপন না করে বরং নগদ অর্থ ও ব্যাংক আমানতের পাশাপাশি উপস্থিত থাকবে। যদিও যুক্তরাজ্যে এমন মুদ্রা ব্যবহার করা হবে কিনা, সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক এ মুদ্রার সুবিধা ও ব্যবহারিকতার বিষয়ে গ্রাহকদের সঙ্গে বিস্তৃতভাবে জড়িত থাকতে চায়।

এর আগে ব্যাংক অব ইংল্যান্ড বলেছিল, তারা কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা (সিবিডিসি) নিয়ে আগ্রহী। কারণ এটি অর্থ ও পেমেন্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিবর্তন।

সাম্প্রতিক বছরগুলোয় আর্থিক লেনদেনে নগদ অর্থের ব্যবহার ক্রমে হ্রাস পাচ্ছে। অন্যদিকে ডেবিট কার্ডের পেমেন্ট বাড়ছে। ক্রেডিট কার্ড ও সরাসরি ডেবিট কার্ড ব্যবহারও বাড়ছে। বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিসহ ব্যক্তিগত অর্থের নতুন ফর্ম তৈরির ঝুঁকি এড়ানোর উপায় হিসেবে ব্যাংক নিজস্ব ডিজিটাল মুদ্রা তৈরির বিষয়টিও চিন্তা করছে।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, যদি কোনো সিবিডিসি চালু করা হয়, তাহলে এটি ব্যাংক নোটের মতো পাউন্ড হিসেবে চিহ্নিত করা হবে। সুতরাং সিবিডিসি ১০ পাউন্ড সর্বদা ১০ পাউন্ডই থাকবে। নগদ অর্থ ও ব্যাংকের আমানতের প্রতিস্থাপনের পরিবর্তে এটি এগুলোর পাশাপাশি চালু থাকবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers