বিদেশ

আচমকা বন্যায় আফগানিস্তানে ৫০ জনের মৃত্যু

নিউজজি ডেস্ক ৭ মে , ২০২১, ১৫:৫২:৫৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: প্রবল বৃষ্টিপাতের জেরে আফগানিস্তানে কয়েকটি প্রদেশে আচমকা বন্যা দেখা দিয়েছে। এই বন্যায় প্রাণ হারিয়েছেন অন্তত ৫০ জন। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। শুক্রবার আফগানিস্তান টাইমসের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র তামিম আজিমি জানান, গত কয়েকদিন ভারী বৃষ্টিপাতের জেরে দেশটির ১৭টি প্রদেশ কর্দমাক্ত পানিতে তলিয়ে গেছে। এতে ৫০ জনের মৃত্যু হয়েছে।

তিনি জানান, বন্যায় এখনো ১৫ জন নিখোঁজ রয়েছেন। আহত হয়েছেন আরও ছয়জন। ভারী বৃষ্টিপাতে বিধ্বস্ত হয়েছে বহু ঘরবাড়ি। এতে পথে এসে দাঁড়িয়েছে অন্তত ৪৬০টি পরিবার।

এছাড়া বন্যার তাণ্ডবে প্রায় আড়াই হাজার গবাদি পশুর মৃত্যু হয়েছে বলেও জানিয়েছেন তামিম আজিমি। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সাহায্যের কাজ শুরু করেছে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। তাদের কাছে খাদ্যসহ প্রয়োজনীয় ত্রাণ সহায়তা পৌঁছে দেয়া হচ্ছে।

ভুক্তভোগী প্রতিটি পরিবারকে ৫০ হাজার আফগানি (আফগান মুদ্রা) এবং আহতদের জনপ্রতি ২৫ হাজার আফগানি করে দেয়া হবে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হেরাত প্রদেশ। সেখানে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। এরপর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তদের মধ্যে রয়েছে ঘোর, বাদাখশান, বামিয়ান, বাঘলানের মতো প্রদেশগুলো।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers