বিদেশ

'ফিলিস্তিন সংকট সত্ত্বেও ভিয়েনায় ইরান বিষয়ক সংলাপ চলবে'

নিউজজি ডেস্ক ১৫ মে , ২০২১, ১০:২৭:৫৫

  • ছবি: সংগৃহীত

ঢাকা: ইসরাইল-ফিলিস্তিন চলমান সংকটের কারণে আমেরিকাকে চলমান ভিয়েনা সংকট থেকে বেরিয়ে আসার যে আহ্বান রিপাবলিকান নেতারা জানিয়েছিলেন বাইডেন প্রশাসন তা প্রত্যাখ্যান করেছে।

রিপাবলিকান সিনেটররা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলি পাশবিকতাকে সমর্থন করে ভিয়েনায় চলমান ইরান বিষয়ক সংলাপ থেকে আমেরিকাকে সরে আসার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সে আহ্বান প্রত্যাখ্যান করে বলেছেন, ভিয়েনা সংলাপ চলবে।

তিনি গতকাল ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ প্রশ্নের সম্মুখীন হন যে, হামাস গাজা থেকে ইসরাইলে হামলা চালানোর জন্য দূরপাল্লার যেসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করছে সেগুলোর প্রযুক্তি ইরানের কাছ থেকে সংগ্রহ করার বিষয়টি মাথায় রেখে আমেরিকা এর প্রতিবাদে ভিয়েনা থেকে সরে আসবে কিনা?

উত্তরে ব্লিঙ্কেন বলেন, হামাসের সামরিক সক্ষমতায় ইরানের হাত আছে কিনা সে বিষয়ে তিনি কোনো বক্তব্য দিতে চান না। তবে ভিয়েনা সংলাপ চলবে, কারণ বাইডেন প্রশাসন ইরানকে পরমাণু অস্ত্র হস্তগত করতে দিতে চায় না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ দাবি অবশ্য বরাবরই ইরান অস্বীকার করে এসেছে। তেহরান বলছে, শুধুমাত্র বেসামরিক কাজে ব্যবহার করার জন্য পরমাণু কর্মসূচি পরিচালনা করছে তেহরান এবং পরমাণু অস্ত্র তৈরির কোনো ইচ্ছা দেশটির নেই। তারপরও আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো তাদের ভাষায় ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে না দেয়ার জন্য ভিয়েনায় তেহরানের সঙ্গে সংলাপ চালিয়ে যাচ্ছে।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers