বিদেশ

বিরতিহীন ৫ ঘণ্টা হতে পারে বাইডেন -পুতিন বৈঠক

নিউজজি ডেস্ক ১৬ জুন , ২০২১, ১৮:২৪:১৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুইজারল্যান্ডের জেনেভার ভিলা লা গ্রেঞ্জে পৌঁছেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বহুল প্রত্যাশিত এক বৈঠকে অংশ নিতে সেখানে পৌঁছেছেন তিনি। বুধবার জেনেভার স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার দিকে পৌঁছান তিনি। এর কিছুক্ষণ পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও সেখানে পৌঁছান।

ভিলা লা গ্রেঞ্জ-এ শুরু হতে চলা এই বৈঠক দীর্ঘ চার থেকে পাঁচ ঘণ্টা বা তারও বেশি সময় ধরে চলতে পারে।

মাঝে খাবার ‘খাওয়ার জন্য কোনও বিরতিও থাকছে না’ বলে সাংবাদিকদের জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। সম্পর্ক তলানিতে ঠেকার এই সময়ে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের দুই নেতার বৈঠক নিয়ে উত্তেজনা থাকলেও জেনিভা লেকের পাড়ের ভিলার এ বৈঠকে আশেপাশের পরিবেশ মনোরম এবং শান্ত-সৌম্যই থাকবে।

তবে দু’দেশের টানাপোড়েনের সম্পর্কের কারণে বৈঠকের মাঝে দুই নেতার খাবারের কোনও পরিকল্পনা রাখা হয়নি এবং দুইজন একসঙ্গে সাংবাদিক সম্মেলন না করে বরং আলাদাভাবেই তা করবেন।

পুতিন এবং বাইডেন দুইজনই আলোচনা শুরুর আগে সুইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। তাদের বৈঠক ঘিরে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

দুই নেতার মধ্যে নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, অস্ত্র নিয়ন্ত্রণ, মানবাধিকারসহ আরও কিছু বিষয় নিয়ে আলোচনা হতে পারে। তবে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে নানা বিষয়ে বিস্তর মতপার্থক্য থাকায় এই বৈঠকে কোনও অগ্রগতির প্রত্যাশা খুবই কম।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers