বিদেশ

শেষ হলো পুতিন-বাইডেনের ২ ঘণ্টার বৈঠক

নিউজজি ডেস্ক ১৬ জুন , ২০২১, ২৩:৫৭:০৭

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যকার বহুল প্রতীক্ষিত বৈঠক প্রথম দফায় দুই ঘণ্টা ধরে অনুষ্ঠিত হয়েছে। বুধবার জেনেভায় স্থানীয় সময় বেলা ১টায় লেকের পাড়ের ভিলা লা গ্রেঞ্জে জো বাইডেন ও ভ্লাদিমির পুতিনের হাত মেলানোর মধ্য দিয়ে প্রথম দফার মুখোমুখি বৈঠকের সূচনা হয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভের বরাত দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থা তাস বলছে, প্রায় দুই ঘণ্টা চলার পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং জো বাইডেনের প্রথম দফার বৈঠক শেষ হয়েছে। জেনেভায় শীর্ষ এই সম্মেলনের উদ্বোধনী অংশে রুশ প্রেসিডেন্টকে ‌‘আরও বেশি আত্মবিশ্বাসী’ এবং ‘আরও বেশি খোশ মেজাজে’ দেখা গেছে বলে রাশিয়ার সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে। 

পুতিনকে আধুনিক শিষ্টাচারের বিশেষজ্ঞ হিসেবে অভিহিত করে রাশিয়া২৪ টেলিভিশনের উপস্থাপক ট্যাটিয়ানা বারানোভা বলেন, সম্মেলনে আমাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিনকে আরো বেশি খোশ মেজাজে এবং অত্যন্ত আত্মবিশ্বাসী মনে হয়েছে। 

রাশিয়ার এই টেলিভিশন বলছে, অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে কিছুটা পায়ে বেড়ি পরার মতো দেখা গেছে। মনে হয়েছে যে তিনি চেয়ারে আরামে নেই।

প্রথম দফার দুই ঘণ্টার বৈঠকে বাইডেন এবং পুতিনের সঙ্গে ছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং দু’জন অনুবাদক।

দুই ঘণ্টার বৈঠক শেষে সংক্ষিপ্ত বিরতির পর দুই দেশের নেতার সঙ্গে প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক আর কিছুক্ষণের মধ্যে শুরু হবে। এই প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্রের পক্ষে রয়েছে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভ্যান, রাজনৈতিক কল্যাণবিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ভিক্টোরিয়া নুল্যান্ড, রাশিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভ্যান ও জাতীয় নিরাপত্তা পরিষদের রাশিয়া বিশেষজ্ঞ এরিক গ্রিন এবং স্টোর্গোজ কালোডিস।

অন্যদিকে, রাশিয়ার প্রতিনিধি দলে আছেন লাভরভ, পুতিনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ, লাভরভের সহযোগী সের্গেই রিয়াবকোভ, রুশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি জেরাসিমোভ, ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতলি অ্যান্টোনোভের পাশপাশি ইউক্রেন ও সিরিয়ায় ক্রেমলিনের দূত এবং পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers