বিদেশ

‘যা করতে এসেছিলাম, সেটাই করেছি’

নিউজজি ডেস্ক ১৭ জুন , ২০২১, ১১:৫১:৪৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এখানে যা করতে এসেছিলাম, সেটাই করেছি। প্রথমত, উভয় দেশ একে অপরের সঙ্গে যৌথভাবে কাজ করতে পারে এমন ক্ষেত্র খুঁজে বের করা। যার মাধ্যমে দু’টি দেশের পারস্পারিক স্বার্থ রক্ষা হবে এবং বাকি বিশ্বের জন্যও সেটা লাভজনক হবে। দ্বিতীয়ত, সরাসরি যোগাযোগ। আমাদের বা আমাদের মিত্র দেশের গুরুত্বপূর্ণ কোনো স্বার্থের ক্ষতি করার কর্মকাণ্ড চালানো হলে যুক্তরাষ্ট্র এর জবাব দেবে।’ বুধবার দুপুরে সুইজারল্যান্ডের জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক শেষে একথা জানান তিনি।

জো বাইডেন আরও বলেন, ‘আর তৃতীয়ত, যুক্তরাষ্ট্রের মূল্যবোধ ও বিভিন্ন অগ্রাধিকার সম্পর্কে জানানো এবং তিনি (পুতিন) নিজেই এসব আমার মুখ থেকে শুনেছেন।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘প্রায় চার ঘণ্টা ধরে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। সামগ্রিকভাবে বৈঠকটি ছিল ভালো এবং ইতিবাচক। সেখানে কোনো উচ্চবাচ্য হয়নি।

সাংবাদিকদের সামনে প্রেসিডেন্ট বাইডেনের শুরুর কথাগুলোর শেষ অংশটা ছিল, ‘মুখোমুখি বৈঠক হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। এতে তার (পুতিন) মনোভাব নিয়ে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ থাকে না।’

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠক করেছেন জো বাইডেন। স্থানীয় সময় বুধবার (১৬ জুন) দুপুরে প্রায় চার ঘণ্টা ধরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers