বিদেশ

করোনার সব নিষেধাজ্ঞা তুলছে ক্যালিফোর্নিয়া-নিউইয়র্ক

নিউজজি ডেস্ক ১৭ জুন , ২০২১, ১২:২১:৩৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: মঙ্গলবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৬ লাখ ছাড়িয়েছে। দেশটিতে টিকাদান সমানতালে এগিয়ে চলেছে। টিকাদান বৃদ্ধির ফলে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। এমন অবস্থায় দেশটির বেশিরভাগ অঙ্গরাজ্যে স্বাভাবিক অবস্থা ফেরাতে এবারের গ্রীষ্মের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। তবে এরই মধ্যে বিধিনিষেধ শিথিল করেছে ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক। এর ফলে অনেক আমেরিকান এবার একটি স্বাভাবিক গ্রীষ্ম উপভোগ করতে পারে।

ডিসেম্বরের মাঝামাঝি করোনার টিকাদান শুরু হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর হার উল্লেখযোগ্যে হারে কমে গিয়েছে। দেশটিতে এখন গড়ে দৈনিক মৃত্যু ৩৪০ জন। মধ্য জানুয়ারিতে এই সংখ্যা ছিল ৩ হাজার ৪০০ এরও বেশি। এছাড়া সোয়া এক লাখ থেকে দৈনিক শনাক্তের সংখ্যা ১৪ হাজারে এসে পৌঁছেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি ইউরোপ সফরকালে জানান যে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ ও মৃত্যু নাটকীয়ভাবে হ্রাস পাচ্ছে। তবে এখনো অনেক লোকের মৃত্যু হচ্ছে। এখনো আমাদের সুরক্ষাব্যবস্থা উঠিয়ে নেয়ার সময় হয়নি।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) অনুসারে, ৬৫ শতাংশ আমেরিকান টিকার অন্তত এক ডোজ পেয়েছেন। এদের মধ্যে ৪০ শতাংশ টিকার পূর্ণ ডোজ পেয়েছেন। তবে টিকা নেয়ার ব্যাপারে মার্কিনিদের মধ্যে আগ্রহের ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। জুলাই পর্যন্ত টিকা দেয়ার জন্য বাইডেন প্রশাসন যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা পূরণ হবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

সিডিসির তথ্য অনুযায়ী, ইউএস প্রতিদিন গড়ে ১.১ মিলিয়ন লোক টিকা গ্রহণ করছে। এপ্রিলের মাঝামাঝি সময়ে দৈনিক এই সংখ্যা ছিল ৩.৩ মিলিয়নের বেশি।

তবে সামগ্রিক চিত্র দ্রুত উন্নতির ফলে দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়া তাদের বিধিনিষেধ শিথিল করেছে। করোনার কারণে দেশটিতে সর্বপ্রথম লকডাউন জারি করা হয়েছিল এই অঙ্গরাজ্যে। সামাজিক দূরত্বসহ রেস্তোঁরা, বার সুপারমার্কেট, জিম, স্টেডিয়াম এবং অন্যান্য জায়গাগুলিতে লোকজনের প্রবেশের যে সীমাবদ্ধতা ছিল তা উঠিয়ে নেয়া হয়েছে। গ্রীষ্মের ছুটিতে পুরোপুরি খুলে গিয়েছে ক্যালিফোর্নিয়া।

এছাড়া ডিজনিল্যান্ডে আগে শুধু ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের প্রবেশের অনুমতি দেয়া হয়েছিল। তবে এখন এটি সবার জন্য উন্মুক্ত করা হয়েছে।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো মঙ্গলবার বলেছিলেন যে, রাজ্যের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। এর ফলে রাজ্যের বিধিনিষেধ শিথিল হতে চলেছে। এই নতুন পরিস্থিতি ও বিধিনিষেধ তুলে নেয়ার বিষয়টি আতশবাজি ফুটিয়ে উদযাপন করা হবে।

তিনি বলেন, ৭০ শতাংশ লোক টিকা পেয়েছে অর্থ হলো আমরা এখন স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারি।

তিনি বলেন যে, সামাজিক দূরত্ব বজায় রাখা, তাপমাত্রা মাপা ও জমায়েতের ওপর যেসব বিধিনিষেধ ছিল তার সবই তুলে নেয়া হবে। ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মলে এ উপলক্ষ্যে আতশবাজি ফোটানো হবে। আগামী ৪ জুলাইয়ের পর থেকে স্বাভাবিক হবে নিউইয়র্ক।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers