বিদেশ

হংকংয়ে সংবাদপত্রের পাঁচ কর্মকর্তা গ্রেপ্তার

নিউজজি ডেস্ক ১৭ জুন , ২০২১, ১৩:৩৫:৩৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: হংকংয়ের গণতন্ত্রপন্থি সংবাদপত্র অ্যাপল ডেইলির পাঁচ কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে প্রধান সম্পাদকও আছেন।

অ্যাপল ডেইলি চীনের নীতির কড়া সমালোচক। বৃহস্পতিবার সকালে তাদের অফিসে পুলিশ পৌঁছে যায়। অফিসে ঢোকা-বেরনোর সব পথ বন্ধ করে দেওয়া হয়। সাংবাদিকদের ছবি তুলতে বা ভিডিও করতে নিষেধ করে দেয়া হয়।

অ্যাপল ডেইলি জানিয়েছে, তাদের প্রধান সম্পাদক রায়ান ল,  সিইও চেউং কিমহাং, সিওও চাউ তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুইমান ও চিফ এক্সিকিউটিভ এডিটর চি-ওয়াইকে গ্রেপ্তার করা হয়েছে।

হংকং সরকার জানিয়েছে, জাতীয় সুরক্ষা বিভাগ তাদের গ্রেপ্তার করেছে। তারা বিদেশি রাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে চক্রান্ত করছেন বলে অভিযোগ।

সরকার জানিয়েছে, চারজন পুরুষ ও একজন নারীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বয়স ৪৭ থেকে ৬৩-র মধ্যে। এর বাইরে সরকার আর কোনো তথ্য দেয়নি।

ফেসবুকে লাইভ

অ্যাপল ডেইলিতে পুলিশি অভিযান ফেসবুকে লাইভ দেখানো হয়। কীভাবে পুলিশ পুরো অফিস ঘিরে ফেলেছে, ভিতরে ঢুকছে, সেটা লাইভে দেখানো হয়।

একজন সাংবাদিক লাইভ কমেন্টারিতে জানিয়েছেন, ''সকাল সাতটা নাগাদ ট্রাকে করে পুলিশ আসে এবং ভবন ঘিরে ফেলে। এরপর তারা ট্রাকে একটার পর একটা বাক্স তুলতে শুরু করে।''

পুলিশের তরফে জানানো হয়েছে, একটি মিডিয়া অফিস তারা তল্লাশি করেছে এবং কিছু জিনিস বাজেয়াপ্ত করেছে।

প্রকাশক জেলে

অ্যাপল ডেইলির প্রকাশক জিমি লাই-কে এর আগে একই আইনে গ্রেপ্তার করা হয়েছে। লাইয়ের ২০ মাস জেল হয়েছে। কারণ, তিনি বেআইনি সমাবেশের ডাক দিয়েছিলেন। ২০১৯ সালে গণতন্ত্রপন্থিদের প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছিলেন লাই। তার সব সম্পদও বাজেয়াপ্ত করা হয়েছে। 

অ্যাপল ডেইলি হংকংয়ের গণতন্ত্রপন্থিদের সমর্থন করে এসেছে এবং তাদের সমর্থনে খবর প্রকাশ করেছে। তাই প্রকাশকের পর পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিল পুলিশ।

সূত্র: ডয়েচে ভেলে।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers