বিদেশ

বিজেপি-শাসিত রাজ্যের চেয়ে পশ্চিমবঙ্গে কম টিকা পাঠানোর অভিযোগ

নিউজজি ডেস্ক ৫ আগস্ট , ২০২১, ১৭:৩৭:২২

  • ছবি: ইন্টারনেট

 

ঢাকা: ভারতের কেন্দ্রীয় সরকার পর্যাপ্ত টিকা দিচ্ছে না বলে অভিযোগ তুলে আবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে মমতা বলেন, বিজেপি-শাসিত রাজ্যগুলোকে অনেক বেশি টিকা দিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। অন্য দিকে টিকাকরণের গতি ভাল হলেও চাহিদার তুলনায় পশ্চিমবঙ্গ অনেক কম টিকা পাচ্ছে। খবর আনন্দবাজার।

বৃহস্পতিবার চিঠিতে মমতা লেখেন, ‘উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটকের মতো বিজেপি-শাসিত রাজ্যগুলোকে অনেক বেশি সংখ্যক টিকা দিচ্ছে কেন্দ্র। অন্যান্য রাজ্য বেশি টিকা পেলে আমার কোনও সমস্যা নেই। কিন্তু বাংলাকে (পশ্চিমবঙ্গ) বঞ্চিত হতে দেখে আমি চুপ করে থাকতে পারব না।’

মমতার অভিযোগ, টিকার জোগানে ঘাটতি নিয়ে বার বার ভারতীয় কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছেন তিনি। দিল্লি সফরে গিয়েও টিকার প্রসঙ্গ তুলেছেন। কিন্তু কোনও জবাব পাননি। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে সংক্রমণ বাড়ায় যুদ্ধকালীন তৎপরতায় টিকাকরণের প্রয়োজন ছিল। কিন্তু রাজ্যগুলোকে পর্যাপ্ত টিকা না পাঠানোর ফলেই প্রতি দিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন।

রাজ্যে টিকাকরণের বর্তমান পরিস্থিতির কথাও চিঠিতে তুলে ধরেছেন মমতা। তিনি জানান, বাংলায় এ মুহূর্তে প্রতি দিন ৪ লাখ টিকাকরণ হচ্ছে। রাজ্য প্রতিদিন ১১ লাখ টিকা দেওয়ার ক্ষমতা রাখে। কিন্তু সেই তুলনায় অনেক কম টিকা দেওয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গে ইতোমধ্যেই ৩ কোটি ৮ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে প্রথম টিকা পেয়েছেন ২ কোটি ২০ লাখ মানুষ। দ্বিতীয় টিকা পেয়েছেন ৮৮ লাখ ৯৩ হাজার মানুষ। পশ্চিমবঙ্গে টিকা সব থেকে কম নষ্ট হয়েছে বলেও দাবি করেছেন মমতা। তিনি বলেন, পশ্চিমবঙ্গের মানুষকে টিকা দেওয়ার জন্য ১৪ কোটি টিকা প্রয়োজন। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্র মাত্র ২ কোটি ৬৮ লাখ টিকা পাঠিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

মোদিকে লেখা চিঠিতে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর পরিস্থিতির কথাও তুলে ধরেন মমতা। তিনি জানান, সিকিম, আসাম ও উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যে সংক্রমণ বাড়ছে। পশ্চিমবঙ্গে তিনটি আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। উত্তর-পূর্বের প্রবেশদ্বারও পশ্চিমবঙ্গ। এ পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের দিকে বেশি নজর দেওয়া উচিত বলেই মনে করেন মমতা।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers