বিদেশ

খাদ্য সরবরাহকে অস্ত্র বানাচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

নিউজজি ডেস্ক ২০ মে , ২০২২, ১৪:২৪:২৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছে রাশিয়া বিশ্বের খাদ্য সরবরাহকে জিম্মি করছে। তাদের দাবি, এতে উন্নয়নশীল দেশগুলোতে দুর্ভিক্ষের আশঙ্কা বাড়ছে। এদিকে রাশিয়ার সাবেক এক প্রেসিডেন্ট সতর্ক করে বলেছেন, পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে ক্রেমলিন গুরুত্বপূর্ণ শস্যের পরিবহন ছাড়ের অনুমতি দেবে না।

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন দাবি করেন, ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দর থেকে রুশ অবরোধ প্রত্যাহার করতে হবে এবং সারা বিশ্বে সার ও খাবারের সরবরাহ সচল রাখতে হবে।

বাইডেন প্রশাসনের আহ্বান করা ওই বৈঠকে ব্লিনকেন বলেন, ‘রাশিয়ার সরকার মনে করছে খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করে তারা আগ্রাসনে যা করতে পারেনি তা সম্পন্ন করতে সাহায্য করবে - ইউক্রেনের জনগণের মনোবল ভেঙে দিতে পারবে। লাখ লাখ ইউক্রেনীয় এবং বিশ্বজুড়ে আরও লাখ লাখ মানুষের খাদ্য সরবরাহ আক্ষরিক অর্থেই রুশ সামরিক বাহিনীর হাতে জিম্মি হয়ে আছে।’

যেসব দেশ আগ্রাসনের সমালোচনা করেছে সেসব দেশকে খাবার ও সার সরবরাহ করবে না রাশিয়া যে হুমকি দিয়েছে তা বন্ধ করতে ক্রেমলিনের প্রতি আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়া ও ইউক্রেন বিশ্বের গম সরবরাহের ৩০ শতাংশ এবং বিশ্বের সূর্যমূখী তেলের ৬৯ শতাংশ উৎপাদন করে।

এর আগে বৃহস্পতিবার রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে বলেন, পশ্চিমারা যদি ক্রেমলিনের ওপর নিষেধাজ্ঞা শিথিল না করে তাহলে রাশিয়া খাদ্য সরবরাহ অব্যাহত রাখবে না। সূত্র: গার্ডিয়ান

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ