বিদেশ

স্পেনের দ্বীপপুঞ্জে তিন অভিবাসীর মৃত্যু

নিউজজি ডেস্ক ২৫ জুন , ২০২২, ১২:৫৬:১১

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা : স্পেনের উপকূলবর্তী বালিয়ারিক দ্বীপপুঞ্জের নিকটে তিন আলজেরীয় অভিবাসীর নিহত হয়েছেন৷ ছোট মটর বোটে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর উদ্দেশ্যে আলজেরিয়া থেকে যাত্রা করে আটদিন ধরে সমুদ্রে ভাসছিলেন অভিবাসনপ্রত্যাশীরা।

প্রায় দুই সপ্তাহ ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পেন উপকূলে অভিবাসী মৃত্যুর ঘটনা ছড়িয়ে পড়ে। অবশেষে সেটি সত্য বলে নিশ্চিত করেছে স্পেন কর্তৃপক্ষ। স্পেনের পুলিশ জানায়, পাটেরা নামে এক ধরনের ছোট মোটর চালিত বোটে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে স্পেনের বালিয়ারিক দ্বীপপুঞ্জের ফরমেন্টেরা উপকূলে তিন অভিবাসী মারা গেছেন।

নৌকাটি ১ জুন আলজেরিয়া উপকূল থেকে যাত্রা করে। ৯ জুন বোটের ইঞ্জিন বন্ধ হয়ে গেলে নৌকাটি সমুদ্রে ঝূকিপুর্ণ অবস্থায় ভাসছিল। পরবর্তীতে ঝুঁকিতে থাকা একল অভিবাসীদের উদ্ধারে এগিয়ে যায় স্প্যানিশ রেসকিউ সার্ভিস। সমুদ্রে উদ্ধার কাজে জড়িতদের সূত্রে জানা গেছে, আলজেরিয়া উপকূল থেকে রওনা হওয়ার পর অভিবাসীদের বহনকারী নৌকাটি আট দিন ধরে সমুদ্রে ভাসছিল।

ঘটনার দিন দুপুর সাড়ে ১২ টার দিকে, স্প্যানিশ উদ্ধার পরিষেবা দপ্তরের দল উপকূলে অন্য একটি উদ্ধারকাজে নিয়োজিত ছিল। মূলত তারাই এই মোটরচালিত ছোট নৌকাটিকে ডুবে যেতে দেখেছিল। উদ্ধারকারী দল দ্রুত নৌকাটির দিকে এগিয়ে গিয়েছিল। তারা পৌছানোর পর নৌকায় একজন লোককে অচেতন অবস্থায় শুয়ে থাকতে দেখতে পায়। যিনি মারা গিয়েছিলেন।

বোটে থাকা অন্য পাঁচজন যাত্রীর মতে, সমুদ্র পারাপারের সময় মারা যাওয়া অন্য দুজনকে পানিতে ফেলে দেওয়া হয়েছিল। স্থানীয় গণমাধ্যম এল দিয়ারিও ডি ইবিজা জনায়, “অসুস্থ বোধ করায় বেঁচে থাকাদের মধ্যে একজনকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। অন্য চারজনকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছিল।”

স্প্যানিশ এনজিও হিরোস ডেল মার ফেসবুকে শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, “আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স উপকূল থেকে ৮ জন যুবক ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করছে।”

স্পেনের আলমেরিয়াভিত্তিক অভিবাসন সংস্থার প্রতিষ্ঠাতা ফ্রান্সিসকো জোস ক্লিমেন্ট মার্টিন ইনফোমাইগ্রেন্টসকে বলেন, “নৌকায় আটজন যাত্রী ছিলেন। তারা সবাই একই এলাকার তরুণ এবং একে অপরকে চিনত। আমরা এখনও জানি না, তাদের মধ্যে তিন যুবকের মৃত্যুর কারণ কি। এই বিষয়ে পরস্পরবিরোধী সাক্ষ্য পাওয়া যাচ্ছে।”

এনজিও হিরোস ডেল মারের মতে, “১৯ জুন সন্ধ্যায় এই স্প্যানিশ দ্বীপপুঞ্জের ম্যালোরকা উপকূলে বিপদে থাকা একটি নতুন নৌকাকে উদ্ধার করেছে স্প্যানিশ সিভিল গার্ড সিভিল। নৌকাটি ১২ জন অভিবাসী ছিল। যাদের সবাই বরাবরের মতো আলজেরীয় অভিবাসী। তাদের সবাইকে সুস্থ অবস্থায় উদ্ধার করা হরে নিকটস্থ পালমা বন্দরে স্থানান্তর করা হয়েছে।”

ভূমধ্যসাগরের এই রুট গ্রীষ্মে অভিবাসী পারাপারে অত্যন্ত ব্যস্ত হিসেবে পরিচিত৷ গত বছর প্রায় ১০ হাজার আলজেরীয় অভিবাসী স্প্যানিশ উপকূলে পৌঁছেছিল। অভিবাসীদের জন্য অত্যন্ত বিপজ্জনক এই রুট। চলতি বছরের মে মাসেও দুটি মোটর চালিত বোট ডুবে কয়েকদিনের ব্যবধানে ১৯ অভিবাসন-প্রত্যাশীর মৃত্যু হয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ