বিদেশ

ইতালির কৃষিখাতে সাড়ে ৩ লাখ বিদেশি, মালিক হচ্ছেন খামারেরও

নিউজজি ডেস্ক ২৫ জুন , ২০২২, ১২:৫৭:৫১

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা : ইতালির কৃষিখাতে কর্মরত শ্রমিকদের শতকরা ৩০ ভাগই অভিবাসী ও শরণার্থী। সে হিসেবে কৃষিখাতে মোট বিদেশি শ্রমিকের সংখ্যা তিন লাখ ৫৮ হাজার। সোমবার (২৭ জুন) ইতালির কৃষকদের সংগঠন কোলদিরেত্তি এক বিবৃতিতে এই তথ্য জানায়। বিবৃতি অনুযায়ী, বিদেশিরা শুধু শ্রমিক হিসেবেই ইতালির কৃষিখাতে কাজ করছেন তা নয়। অভিবাসী ও শরণার্থীরা দেশটির কৃষি খামারের মালিকও হয়ে উঠছেন। গোটা দেশে ১৭ হাজার বিদেশির নিজস্ব কৃষিখামার রয়েছে।

সংগঠনটির দাবি, ইতালির বিভিন্ন অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে বিদেশি শ্রমিকরা গুরুত্বর্পূণ অবদান রাখছেন। উদাহরণ হিসেবে তারা দেশটির ভেরোনা, ফ্রিউলি, ট্রেনটিনোসহ বিভিন্ন অঞ্চলে উদাহরণ দেয়, যেখানে স্ট্রবেরি, আপেল, আঙুরসহ নানা ধরনের ফলের চাষ হচ্ছে। এসকল খামারে বিদেশি শ্রমিকদের যথেষ্ট অবদান রয়েছে বলে জানায় সংগঠনটি।

এমন পরিস্থিতিতে ইউরোপিয়ান ইউনিয়নের বাইরে থেকে আসা শ্রমিকদের দ্রুত কাজের অনুমতি প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানায় সংগঠনটি। আমলাতান্ত্রিক জটিলতার কারণে কাজের অনুমতি না পাওয়ায় কৃষিখাতে শ্রমিকের ঘাটতি তৈরি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

কোলদিরেত্তি জানায়, এই প্রবাসীরা অল্প সময়ের জন্য কৃষি চুক্তিতে কাজ করলেও তাদের অনেকে বর্তমানে ফার্মের মালিক হয়েছেন। কিছু জেলায় প্রবাসী শ্রমিকরা সামাজিক এবং অর্থনৈতিক ব্যবস্থার অংশ হয়ে দাড়িয়েছে। এখানে ভেরনার স্ট্রবেরী, ফ্রিউলির আঙ্গুর, ট্রিনট্রিনোর আপেল এবং ইমিলিয়া রোমাগনা এলাকার কথা উল্লেখ করা হয়েছে। অভিবাসী হয়ে ইতালিতে আসা ইউরোপীয়ান নয় এমন শ্রমিকদের দ্রুত পারমিট দেয়ার আহ্বান জানিয়েছে কোলদিরেত্তি। বলা হয় রেড টেপের কারণে কোম্পানিগুলো শ্রমিক হারানোর ঝুঁকিতে আছে।

চলতি বছর ইতালিতে ১ লাখ প্রবাসী শ্রমিকের জন্য আবেদন করা হলেও অনুমোদন দেয়া হয় ৬৯ হাজার শ্রমিকের। যার মধ্যে ৪২ হাজার শ্রমিক কৃষিখাতের জন্য অনুমোদন দেয়া হয়েছে। এ মাসের শুরুতে ইতালি অভিবাসী শ্রমিকের কোটার সংখ্যা বৃদ্ধি করার ঘোষণা দেয়।

এদিকে যেখানে অনেক ইতালিয়ান কৃষি কোম্পানি প্রবাসী শ্রমিকের ওপর নির্ভরশীল সেখানেই প্রায় প্রবাসী শ্রমিককে শোষণের অভিযোগ উঠছে। বিশেষত অভিবাসী শ্রমিকরা বেশি বেশি এর সম্মুখীন হচ্ছেন। গত সপ্তাহে ইতালির দক্ষিণে ব্যাসিলিকাটায় স্থানীয় কর্তৃপক্ষ এবং কৃষি শ্রমিক ইউনিয়ন প্রবাসী শ্রমিক শোষণ প্রতিরোধে একটি চুক্তিতে স্বাক্ষর করেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ