বিদেশ

আয়ারল্যান্ডে দ্রব্যমূল্য বৃদ্ধির নয়া রেকর্ড

নিউজজি ডেস্ক ২৫ জুন , ২০২২, ১৩:০৮:৪৭

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা : আয়ারল্যান্ডে নিত্যপণ্যের দাম কয়েকগুণ বেড়েছে। দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতি ৩৭ বছরের রেকর্ড ভেঙেছে। জ্বালানি তেলের মূল্য ছাড়িয়েছে অতীতের সব রেকর্ড। কিন্তু আয় বাড়েনি। এতে বিপাকে পড়েছেন স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও।

প্রবাসী বাংলাদেশিরা জানায়, গত দুই বছর আগেও সহনশীল ছিল আয়ার‌ল্যান্ডের নিত্যপণ্যের দাম। কিন্তু করোনার শুরু থেকেই বাড়তে থাকে দাম। করোনার ধাক্কা সামলে ওঠতে না উঠতেই শুরু হয় রুশ-ইউক্রেন যুদ্ধ। দীর্ঘ চার মাসেও যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। এতে সংকট আরও তীব্র হয়েছে।

বর্তমানে দেশটির মুদ্রাস্ফীতি গত বছরের চেয়ে ৭ দশমিক ৮ শতাংশ বেড়েছে। বিদ্যুৎ বিল বেড়েছে ১৭ শতাংশ, বাড়ি ভাড়া বেড়ে দাঁড়িয়েছে ২০ শতাংশে। পরিবহণ খরচও গুনতে হচ্ছে বেশি। হোটেলগুলোতেও খাবার খরচ বেড়েছে ১৪ শতাংশ।

এ ছাড়া গৃহস্থালি সরঞ্জাম, শিক্ষা ব্যয়সহ সবকিছুর দাম বেড়েছে ১৬ শতাংশ। আয়ের চেয়ে ব্যয় বেড়ে যাওয়া রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাব বলে মনে করছেন প্রবাসী বাংলাদেশিরা।

প্রবাসী ব্যবসায়ীরা বলছেন, আমদানি খরচ বেড়ে যাওয়ায় মূল্য বাড়ানো ছাড়া কোনো গতি নেই তাদের। এ দিকে অর্ডার দিয়েও নির্ধারিত সময়ে ডেলিভারি পাচ্ছেন না ব্যবসায়ীরা। দ্রব্যমূলের পাশাপাশি পণ্যের সংকটও তৈরি হয়েছে আয়ারল্যান্ডে। গত ৩৭ বছরেও দ্রব্যমূল্য এত বাড়েনি। এতে দিশেহারা হয়ে পড়েছেন মানুষ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ